প্রযুক্তি।মোবাইলে ভূমিকম্পের আগাম সতর্কতা

0

প্রথম মোবাইল ফোন কলের ৫০ বছর পর, আমাদের পকেটে থাকা প্রযুক্তি বিশ্বের বৃহত্তম ভূমিকম্প সনাক্তকরণ ব্যবস্থা তৈরি করতে সাহায্য করছে৷ গত বছরের ২৫ অক্টোবর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঞ্চল ৫.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে। এটা বেশ ধাক্কা ছিল. অবিলম্বে, এই অঞ্চলের বাসিন্দাদের কাছ থেকে ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) বার্তাগুলি প্লাবিত হয়৷ এই ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। কিন্তু ভূমিকম্প অন্যভাবে তাৎপর্যপূর্ণ ছিল। কম্পন শুরু হওয়ার আগেই এলাকার বহু মানুষ তাদের ফোনে সতর্কতা পেয়েছিলেন।

Google ভূমিকম্পের জন্য একটি প্রাথমিক সতর্কতা ব্যবস্থা তৈরি করতে ক্যালিফোর্নিয়ার বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে USGS এবং শিক্ষাবিদদের সাথে কাজ করছে। এটি ভাইব্রেশনের কয়েক সেকেন্ড আগে মোবাইল ব্যবহারকারীদের সতর্ক করে।

এটি সতর্কতার একটি সংক্ষিপ্ত ব্যবস্থা। কিন্তু কয়েক সেকেন্ড সময় লাগে। ফলে টেবিল বা ডেস্কের নিচে আশ্রয় নেওয়ার পর্যাপ্ত সময় থাকে। এই সময়টি ট্রেনের গতি কমানোর জন্য, বিমানগুলিকে উড্ডয়ন বা অবতরণ থেকে বিরত রাখতে এবং গাড়িগুলিকে সেতু বা টানেলে প্রবেশ করতে বাধা দেওয়ার জন্য যথেষ্ট। এই ধরনের ব্যবস্থা শক্তিশালী ভূমিকম্পের ক্ষেত্রে জীবন বাঁচাতে পারে।

এটি দুটি উত্স থেকে ডেটা ব্যবহার করে। প্রাথমিকভাবে এটি ইউএসজিএস, ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলে দ্বারা ক্যালিফোর্নিয়া জুড়ে ইনস্টল করা ৭০০ সিসমোমিটার থেকে ভূমিকম্প সনাক্ত করেছে। কিন্তু Google জনসাধারণের ব্যবহৃত ফোনের মাধ্যমে বিশ্বের বৃহত্তম ভূমিকম্প সনাক্তকরণ নেটওয়ার্কও তৈরি করছে।

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত বেশিরভাগ স্মার্টফোনে অন-বোর্ড অ্যাক্সিলোমিটার থাকে। সিস্টেম শনাক্ত করে যখন একটি ফোন সরানো হচ্ছে। এগুলি সাধারণত ফোনকে পোর্ট্রেট থেকে ল্যান্ডস্কেপ মোডে ডিসপ্লে টিল্ট করতে বলতে ব্যবহৃত হয়। এটি আপনার ফোনের সেটিংস অ্যাপের নিরাপত্তা এবং জরুরি বিভাগে পাওয়া যাবে। সিস্টেমের জন্য WiFi বা মোবাইল ডেটার মাধ্যমে ইন্টারনেট সংযোগ প্রয়োজন৷ জাপানে বসবাসকারী আইফোন মালিকরাও জরুরি সতর্কতা চালু করতে পারেন।

এই সেন্সরটি খুবই সংবেদনশীল এবং এটি একটি ছোট আকারের সিসমোমিটার হিসেবে কাজ করতে পারে। গুগল অ্যান্ড্রয়েড ফোনে স্বয়ংক্রিয়ভাবে ভূমিকম্পের সতর্কতা পাঠানোর জন্য একটি ফাংশন চালু করেছে যা ব্যবহারকারীদের স্বয়ংক্রিয়ভাবে অ্যান্ড্রয়েড ভূমিকম্প সতর্কীকরণ সিস্টেমে তথ্য পাঠাতে দেয়। ডিভাইসটি ভূমিকম্পের প্রাথমিক তরঙ্গের বৈশিষ্ট্যযুক্ত কম্পন তুলে নেয়। লক্ষ লক্ষ ফোন থেকে ডেটা একত্রিত করে, সিস্টেমটি নির্ধারণ করতে পারে কোথায় ভূমিকম্প হচ্ছে। এটি তখন ফোনে সতর্কবার্তা পাঠাতে পারে যেখানে ভূমিকম্প হওয়ার সম্ভাবনা রয়েছে। এইভাবে এটি আগাম সতর্কতা দেয়। কারণ রেডিও সিগন্যাল সিসমিক তরঙ্গের চেয়ে দ্রুত ভ্রমণ করে। তাই ভূমিকেন্দ্র থেকে দূরে এলাকায় কম্পন শুরু হওয়ার আগেই সতর্কবার্তা আসতে পারে।

মার্ক স্টোগাইটিস, অ্যান্ড্রয়েডের একজন সফ্টওয়্যার প্রকৌশলী, এটিকে এভাবে রাখেন, ‘আমরা মূলত ভূমিকম্পের গতির বিপরীতে আলোর গতিতে ছুটছি। আমরা ভাগ্যবান যে আলোর গতি অনেক বেশি!’

এই পদ্ধতিতে, বেশিরভাগ ডেটা আসে সাধারণ মানুষের মোবাইল ফোন থেকে। প্রযুক্তিটি তাই এমন এলাকায় ভূমিকম্প পর্যবেক্ষণের সম্ভাবনা উন্মুক্ত করে যেখানে ব্যয়বহুল সিসমোমিটারের বিস্তৃত নেটওয়ার্ক নেই। এর মানে হল যে বিশ্বের প্রত্যন্ত এবং দরিদ্র অঞ্চলগুলিতেও ভূমিকম্পের সতর্কতা পাওয়ার সম্ভাবনা রয়েছে।

বিশ্বব্যাপী ব্যবহৃত আনুমানিক ১৬ বিলিয়ন মোবাইল ফোনের মধ্যে ৩ বিলিয়নেরও বেশি ফোনে অ্যান্ড্রয়েড সমর্থন রয়েছে। তাই ভূমিকম্প সতর্কীকরণ ব্যবস্থা এখন ৯০ টিরও বেশি দেশে চালু রয়েছে যেখানে এই প্রাকৃতিক দুর্যোগ প্রবণ। কিন্তু এই ব্যবস্থার সীমাবদ্ধতা আছে। বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে ফোন ব্যবহারকারীর সংখ্যা কম। অন্যদিকে, উপকূলে ভূমিকম্পের কারণে সুনামি হতে পারে। তাছাড়া এটি কয়েক সেকেন্ড আগে সতর্কতা জারি করতে সাহায্য করতে পারে। যাইহোক, বিজ্ঞান এখনও ভূমিকম্প হওয়ার আগে পূর্বাভাস দেওয়ার ক্ষমতা অর্জন করতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *