লিবিয়ায় ভয়াবহ সংঘর্ষে ২৩ জন নিহত

0

লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে ভয়াবহ সংঘর্ষে অন্তত ২৩ জন নিহত হয়েছে। এ ঘটনায় জাতিসংঘ অবিলম্বে সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছে।

শনিবারের সংঘর্ষে আরও কয়েক ডজন লোক আহত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। একজন কর্মকর্তা জানিয়েছেন, নিহতদের মধ্যে দেশটির তরুণ কমেডিয়ান মুস্তফা বারাকাও রয়েছেন।

দেশটির আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের সশস্ত্র বাহিনী তাদের প্রতিদ্বন্দ্বী, পূর্ব পার্লামেন্ট-স্বীকৃত প্রধানমন্ত্রী ফাথি বাশাঘার অনুগত মিলিশিয়াদের একটি বহর দ্বারা আক্রমণ প্রতিহত করার চেষ্টা করেছিল। দুই পক্ষের সংঘর্ষে হালকা অস্ত্র ব্যবহার করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। রাজধানীর বিভিন্ন এলাকায় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। শহরের বিভিন্ন এলাকা থেকে কালো ধোঁয়াও উঠতে দেখা গেছে।

বেশ কয়েকটি হাসপাতালও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে জরুরি বিভাগ। যেসব এলাকায় সংঘর্ষ হয়েছে সেখান থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে।

২০১১ সালে ন্যাটোর প্রত্যক্ষ সমর্থনে দীর্ঘদিনের শাসক কর্নেল মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করার পর থেকে আফ্রিকান দেশটি মারাত্মক সংকটে রয়েছে। কিন্তু তা সত্ত্বেও, লিবিয়া গত দুই বছরে তুলনামূলকভাবে শান্ত সময় উপভোগ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *