শনিবার পর্যন্ত কালবৈশাখী-শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে

0

আজ বুধবার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত সারাদেশে ভারী বৃষ্টি, বজ্রপাত ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আগামী তিনদিন দেশের পশ্চিমাঞ্চলের অনেক জেলায় টর্নেডোর আশঙ্কা রয়েছে। এছাড়া পশ্চিমবঙ্গ থেকে ভারতের খুলনা ও রাজশাহী বিভাগ হয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারে ঝড়। চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া, মাগুরা, রাজবাড়ী, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, সিরাজগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, মুন্সীগঞ্জ জেলা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে।

মোস্তফা কামাল পলাশ বলেন, আগামী তিনদিন রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের ওপর দিয়ে বজ্রসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। আগামী ১ এপ্রিল খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোতে ঝড়ের সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. ওমর ফারুক বলেন, পশ্চিমা লঘুচাপ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। শুক্র ও শনিবার সারাদেশে ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে।

এদিকে এপ্রিলে কালবৈশাখী, তাপপ্রবাহ ও নিম্নচাপের পূর্বাভাস রয়েছে। আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে (মার্চ-মে) বলা হয়েছে, এপ্রিলে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ হতে পারে। এই নিম্নচাপগুলির মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। দেশের উত্তর মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন এবং অন্যত্র চার থেকে পাঁচ দিন বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টি হতে পারে। এপ্রিল মাসে উত্তর ও উত্তর-পশ্চিম অঞ্চলে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ প্রত্যাশিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *