খরচের চাপের কারণে খাদ্যাভ্যাসের পরিবর্তন

0

বাজারে পণ্যের দাম দিন দিন বৃদ্ধি পাওয়ায় নিম্ন আয়ের মানুষ তাদের খাদ্যাভাস পরিবর্তন করেছে। গত ছয় মাসে ৯৬.৪ শতাংশ পরিবার মাংস খাওয়া কমিয়েছে। আর ৮৮.২২ শতাংশ পরিবার কম মাছ খাচ্ছে। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) জরিপে এ তথ্য উঠে এসেছে।

সংস্থাটি বলেছে, পণ্যদ্রব্য ও ডলারের মূল্যবৃদ্ধির মতো বৈশ্বিক ও অভ্যন্তরীণ কারণ এবং পণ্যবাজারে অব্যবস্থাপনার কারণে নিম্ন আয়ের পরিবারের ব্যয় গড়ে ১৩ শতাংশ বেড়েছে। তবে এ সময়ে তাদের আয় বাড়েনি। ফলস্বরূপ, জরিপ করা 90 শতাংশ পরিবার বলেছে যে তারা বর্ধিত খরচ মেটাতে খাদ্য কমিয়ে দিয়েছে।

বুধবার রাজধানীর মহাখালী ব্র্যাক সেন্টারে ‘নিম্ন আয়ের মানুষ কেমন আছেন’ শীর্ষক জরিপের ফলাফল উপস্থাপন করেন সংস্থাটির নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান। ৯ থেকে ১৮ মার্চ পর্যন্ত দেশের আটটি বিভাগের ১৬০০টি  নিম্ন আয়ের পরিবারের উপর জরিপটি চালানো হয়। অংশগ্রহণকারীদের মধ্যে ৪০ শতাংশ মানুষ সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় রয়েছে। জরিপটি গত সেপ্টেম্বরের সঙ্গে চলতি বছরের ফেব্রুয়ারির তুলনা করেছে। আগের ছয় মাসের তুলনায় এখন নিম্ন আয়ের পরিবারের অবস্থা তুলে ধরতে এই জরিপ চালানো হয়।

সানেমের জরিপ প্রতিবেদনে বলা হয়েছে, শুধু মাছ-মাংস নয়, অন্যান্য খাবারেও নিষেধাজ্ঞা জারি করেছে দরিদ্র মানুষ। এর মধ্যে ৭৭ শতাংশ পরিবার ডিমের ব্যবহার কমিয়েছে এবং ৮১.৪৩ শতাংশ পরিবার ভোজ্যতেল ব্যবহার কমিয়েছে। এ ছাড়া প্রায় ৪৬ শতাংশ পরিবার কম ডাল, ৫৭ শতাংশ পরিবার আটা এবং ৩৭ শতাংশ পরিবার কম চাল খাচ্ছে। এছাড়া অনেক পরিবার খাবারের মানও ছাড় দিচ্ছে, অর্থাৎ আগের চেয়ে কম দামি খাবার খাচ্ছে। সারাদিন উপবাস করে এমন দরিদ্র মানুষের অনুপাত ১৮ শতাংশ, যা ছয় মাস আগে প্রায় ১০ শতাংশ ছিল। গবেষণা প্রতিষ্ঠানটি বলেছে, দেশে দরিদ্র জনসংখ্যা বেড়েছে না কমেছে তা তুলে ধরতে জরিপ করা হয়নি। নীতিনির্ধারকদের কাছে মূল্যস্ফীতির চাপে দরিদ্র মানুষের খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক চাপের সার্বিক চিত্র তুলে ধরতে এই জরিপ।

সেলিম রায়হান বলেন, ব্যয় বৃদ্ধির কারণে ৭৩ দশমিক ৮ শতাংশ নিম্ন আয়ের পরিবার ঋণগ্রস্ত। অতিরিক্ত আয়ের অভাবে ৩৫ শতাংশ পরিবার তাদের সঞ্চয় হারাচ্ছে। ৫৫ শতাংশ পরিবার সঞ্চয় এড়িয়ে যাচ্ছে। তবে দ্রব্যমূল্য এভাবে বাড়লে ঋণ নেওয়া ছাড়া কোনো উপায় নেই বলে মনে করেন পরিবারের ৮৫ শতাংশ সদস্য।

ঋণে চলছে পরিবার: প্রতিবেদনে বলা হয়েছে, ৪৫ শতাংশ পরিবার ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়েছে। এ ধরনের প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে স্বল্প আয়ের মানুষ সুদের দুষ্টচক্রের মধ্যে পড়ে এবং পরে দাঁড়াতে পারে না। দরিদ্র মানুষও তাদের সংসার চালাতে অন্য উৎস থেকে ঋণ নিচ্ছে।

এর মধ্যে ৩৭ শতাংশ পরিবার আত্মীয়স্বজনের কাছ থেকে টাকা ধার নিয়েছে। ২৩ শতাংশ পরিবার সমবায় সমিতি থেকে ধার করে। এর বাইরে যথাক্রমে ১৪ ও ৩ শতাংশ পরিবার ব্যাংক ও মহাজনদের কাছ থেকে ঋণ নিয়েছে।

মানুষ কম খাচ্ছে: জরিপে অংশ নেওয়া পরিবারগুলি জানিয়েছে যে ছয় মাস আগে তারা মাসে অন্তত চারবার মুরগির মাংস, আটবার ডিম, ছয়বার মাছ কাটা এবং গরুর মাংস মাসে একবার খেয়েছিল। এখন মাসে মুরগির মাংস ২ বার, ডিম ৬ বার, রুয়ে-কাতলা মাছ ৪ বার এবং গরুর মাংস খান। তারা খাবারের বাইরে খরচ কমিয়েছে। ৯২ শতাংশ পরিবার তাদের পোশাক সংযত করেছে। ৬১ শতাংশ পরিবার স্বাস্থ্য খাতে ব্যয় কমিয়েছে। এ ছাড়া ৫৮ শতাংশ পরিবারকে সেবা ব্যয় কমাতে বাধ্য করা হয়েছে এবং ৪৫ শতাংশ পরিবারকে শিশুদের শিক্ষা ব্যয় কমাতে হয়েছে।

জরিপে দেখা গেছে, খাদ্য নিরাপত্তাহীনতায় ভোগা পরিবারের সংখ্যা দ্বিগুণ হয়েছে। এখন ২৫ শতাংশ পরিবার খাদ্য নিরাপত্তাহীন, যা ৬ মাস আগে ছিল ১২ শতাংশ। তাদের মধ্যে, প্রায় ৩১ শতাংশ শহুরে এবং ২০ শতাংশ গ্রামীণ পরিবার খাদ্য নিরাপত্তাহীন।

ভবিষ্যতে কেমন হবে: খরচ বাড়ার কারণে ভবিষ্যতে জীবন কেমন হবে- জানতে চাওয়া হয়েছিল জরিপে অংশগ্রহণকারীদের। পরিবারের ৮৫ শতাংশ সদস্য মনে করেন, তাদের আবার ঋণ নিতে হবে। ৫৩ শতাংশ পরিবার বলেছে, তাদের পরিবারের বেকার ব্যক্তিকে চাকরি দেওয়া উচিত। ৪১ শতাংশ পরিবার মনে করে ভবিষ্যতে তাদের ভিক্ষা বা নিঃশর্ত সাহায্যের উপর নির্ভর করতে হতে পারে। ২৪ শতাংশ পরিবার মনে করে যে তাদের সন্তানদের খরচ কমাতে পড়াশোনা বন্ধ করতে হতে পারে। ১৯ শতাংশ পরিবার রিপোর্ট করেছে যে তাদের বাচ্চাদের বেঁচে থাকার জন্য শিশুশ্রমে জড়িত হতে হতে পারে। ১৭ শতাংশ পরিবার মনে করে তাদের জমি বিক্রি করতে হতে পারে। ২৫ শতাংশ বলেছেন যে তাদের কোন বিকল্প নেই।

সমাধানে করণীয়: এই জরিপে উত্থাপিত সমস্যাগুলো সমাধানে কিছু পরামর্শ দিয়েছেন সানেম। মূল্যস্ফীতি প্রান্তিকদের জন্য কর আরোপের নিষ্ঠুরতম রূপ, সংস্থাটি বলেছে। তাই মূল্যস্ফীতি ও খাদ্য নিরাপত্তাহীনতা দিতে হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *