ভূমিকম্প।তুরস্ক-সিরিয়ায় নিহত ২৮ হাজার

0

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে বহু মানুষ। নিরলস উদ্ধার অভিযান চলছে। কিন্তু সময়ের সাথে সাথে বেঁচে থাকার আশা ম্লান হয়ে যাচ্ছে।

তিনটি উদ্ধারকারী দল জানিয়েছে, সোমবারের বিধ্বংসী ভূমিকম্পের পর তুরস্কের দক্ষিণাঞ্চলে অস্থিরতা উদ্ধার তৎপরতা ব্যাহত করেছে।

জার্মান উদ্ধারকারীরা এবং অস্ট্রিয়ান সেনাবাহিনী শনিবার অনুসন্ধান স্থগিত করেছে। তখন অজ্ঞাত গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের কথা বলা হয়।

একজন উদ্ধারকারী বলেছেন যে খাদ্য সরবরাহ কমে যাওয়ায় নিরাপত্তা আরও খারাপ হওয়ার আশঙ্কা ছিল।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, লুটপাটের অভিযোগে অন্তত ৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বেশ কিছু বন্দুকও জব্দ করা হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, কেউ আইন ভঙ্গ করলে বিশেষ ক্ষমতা ব্যবহার করা হবে।

জাতিসংঘের জরুরি ত্রাণ সমন্বয়কারী মার্টিন গ্রিফিথস মনে করেন, মৃতের সংখ্যা ৫০ হাজারের বেশি হতে পারে।

দুই দেশেই হাজার হাজার ভবন ধসে পড়েছে। উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের নিচে আটকে পড়াদের মৃতদেহ উদ্ধারে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে যে যারা গৃহহীন এবং বেঁচে থাকা ব্যক্তিদের মধ্যে আশ্রয় নিয়েছে তারা দ্বিতীয় বিপর্যয়ের মুখোমুখি হতে পারে কারণ তীব্র শীত এবং তুষারপাতের কারণে “পরিস্থিতি ক্রমবর্ধমান নাজুক এবং ভয়াবহ হয়ে উঠছে”।

ডব্লিউএইচওর ম্যানেজার রবার্ট হোল্ডেন বলেন, অনেক মানুষ গৃহহীন এবং খোলা আকাশের নিচে ভয়ানক অবস্থায় বসবাস করছে। তারা আশ্রয়, পানি, জ্বালানি ও বিদ্যুৎহীন। এই পরিস্থিতি আরেকটি বিপর্যয় ডেকে আনবে, যা ভূমিকম্পের চেয়ে বেশি মানুষের ক্ষতি করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *