মংলা বন্দরে প্রথম ৮ মিটার গভীরতার জাহাজ

0

মংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে আরেকটি অধ্যায় যুক্ত হয়েছে। আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো বন্দরের জেটিতে আট মিটার ড্রাফটের (গভীরতা) বিদেশি জাহাজ প্রবেশ করেছে।

গতকাল সোমবার বিকেল ৫টায় সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজ ‘এমভি মার্কস ইয়ামেন’ বন্দরের ৬ নম্বর জেটিতে এসে পৌঁছায়। মঙ্গলবার সকালে প্রায় তিনশ কনটেইনার পণ্য বোঝাই করে জাহাজটি বন্দর ত্যাগ করে।

এর আগে গত বছরের ১২ সেপ্টেম্বর জেটিতে ভিড় জমানো কনটেইনার নিয়ে বন্দর ছেড়ে যায় ৮ মিটার গভীরতার ‘এমসিসি টোকিও’ নামের একটি পরীক্ষামূলক জাহাজ।

বন্দর সূত্রে জানা গেছে, মংলা বন্দরের যাত্রা শুরু হয় ১৯৫০ সালের ১১ ডিসেম্বর। তবে বন্দরে কনটেইনার জাহাজের আগমন এবং পণ্য লোড-আনলোড শুরু হয় ১৯৮৫ সালের নভেম্বর থেকে। এর আগে আসা সব জাহাজের গভীরতা ছিল ৭ মিটার। . পরীক্ষামূলকভাবে গত বছরের ১২ সেপ্টেম্বর প্রথম ৮ মিটার গভীরতার কন্টেইনার জাহাজ এমসিসি টোকিও চীন থেকে মংলা বন্দরের জেটিতে আসে এবং কন্টেইনার লোড করে ১৪ সেপ্টেম্বর বন্দর ছেড়ে যায়।

মংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন শাহীন মজিদ জানান, ৮ মিটার গভীরতার জাহাজ মংলা বন্দর জেটিতে ভিড় করেছে। আমদানি-রপ্তানিকারকদের দাবি ছিল জেটিতে ৭ দশমিক ৫ মিটার গভীরতার জাহাজ চলাচলের অনুমতি দেওয়া। বন্দরের নিজস্ব ড্রেজিংয়ের ফলে এ সাফল্য এসেছে। এখন থেকে ৭ দশমিক ৫ মিটারের বেশি গভীরতার জাহাজ আসতে পারবে এবং আগামীতে কীভাবে ৮ দশমিক ৫ মিটার গভীরতার জাহাজগুলোকে বসানো যায়- তা নিয়ে কাজ চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *