ইফতারে স্বাদ যোগ করতে ফালুদা

0

সারাদিন রোজা রাখার পর ইফতারে ভাজা ভাজা খাবার খেলে অনেকেরই পেটের সমস্যা হয়। সেক্ষেত্রে পেট ঠাণ্ডা রাখতে তৈরি করতে পারেন সুস্বাদু ফালুদা। শুধু স্বাদ নয়, এই খাবারটি শরীরের জন্যও বেশ উপকারী। গরমে এটি একদিকে যেমন শরীরের পানিশূন্যতা পূরণ করবে তেমনি ইফতারে বাড়তি আনন্দ যোগাবে।

উপকরণ: আধা কেজি দুধ, চিনি প্রয়োজনমতো, সাবান দানা ২৫০ গ্রাম, নুডুলস আধা প্যাকেট, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, বিভিন্ন ফল যেমন আঙ্গুর, আপেল, চেরি, বেদানা, কলা, আইসক্রিম, রুহ আফজা

প্রস্তুত প্রণালী: প্রথমে দুধ সিদ্ধ করে ঘন করে নিন। তারপর চিনি যোগ করুন। অন্য একটি পাত্রে সাবানের দানা এবং নুডুলস আলাদাভাবে সিদ্ধ করুন। ঘন দুধে সাগো এবং সেদ্ধ নুডুলস যোগ করুন এবং ক্রমাগত নাড়ুন। মিশ্রণটি ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। ভ্যানিলা এসেন্স যোগ করুন। ঠান্ডা হলে মিশ্রণটি ফ্রিজে ৩ থেকে ৪ ঘণ্টা রাখুন।

এবার ফলগুলো ছোট ছোট টুকরো করে কেটে নিন। বাটি বা গ্লাসে রেফ্রিজারেটেড মিশ্রণটি চামচ করুন। এবার এতে কিছু ফল যোগ করুন এবং আইসক্রিম দিন। যারা রুহ আফজা খেতে পছন্দ করেন তারা এর উপরে রুহ আফজা যোগ করুন। ঠান্ডা পরিবেশন কর. অনেকেই ফল ছাড়া ফালুদা পছন্দ করেন। আপনি চাইলে সেটা করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *