জাতিসংঘে পানি সম্মেলনে সহ-সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ

0

জাতিসংঘের বর্তমান ওয়াটার কনফারেন্সে বাংলাদেশ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবে। স্থানীয় সময় বুধবার জাতিসংঘ সদর দফতরে সম্মেলন উদ্বোধনের সময় আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়। বাংলাদেশের সর্বসম্মতিক্রমে সহ-সভাপতি নির্বাচিত হন ।

গত ৫০ বছরে জাতিসংঘের উদ্যোগে এটিই প্রথম আন্তর্জাতিক পানি সম্মেলন। এর লক্ষ্য ও উদ্দেশ্য হলো জাতিসংঘের সদস্য রাষ্ট্র, এর আওতাধীন বিভিন্ন সংস্থা এবং অন্যান্য স্টেকহোল্ডারদের যৌথ প্রচেষ্টার মাধ্যমে বৈশ্বিক পানি কর্মসূচি বাস্তবায়নে কাঙ্খিত অগ্রগতি অর্জন করা।

নিউইয়র্কে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত বলেছেন, এই ভাইস-প্রেসিডেন্ট পদে বাংলাদেশের নির্বাচন বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রক্রিয়ায় বাংলাদেশের দক্ষ নেতৃত্বের ওপর বিশ্ব সম্প্রদায়ের গভীর আস্থার প্রতিফলন। জাতিসংঘ. এই অর্জন বাংলাদেশকে টেকসই উন্নয়নের জন্য আন্তর্জাতিক জল লক্ষ্য অর্জনে চলমান বৈশ্বিক প্রচেষ্টাকে আরও ত্বরান্বিত করতে নেতৃত্ব প্রদানে সহায়তা করবে।

রাষ্ট্রদূত মুহিত আরও বলেন, এই নির্বাচন বৈশ্বিক পানি এজেন্ডায় আমাদের জাতীয় অগ্রাধিকার অর্জনে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির পথ প্রশস্ত করবে।

আজ ২২ মার্চ থেকে জাতিসংঘ সদর দফতরে শুরু হওয়া এই সম্মেলন চলবে ২৪ মার্চ পর্যন্ত। এতে অংশ নিচ্ছেন জাতিসংঘের সদস্য দেশগুলোর রাষ্ট্রপ্রধান ও মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা।

এ কে আবদুল মোমেনের নেতৃত্বে সম্মেলনে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকসহ ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ গ্রহন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *