জেনেভায় আইনমন্ত্রী ।ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার অনেক কমেছে

0

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বাংলাদেশে মানবাধিকার রক্ষা ও উন্নয়নে জাতিসংঘের সাথে একত্রে কাজ করার দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। মঙ্গলবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্কের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এ প্রতিশ্রুতি দেন। বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে হাইকমিশনারকে তার কার্যালয়ের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার নির্দেশ দেন আইনমন্ত্রী। আইনমন্ত্রী হাইকমিশনারকে জানান, সরকারের কার্যকর উদ্যোগের কারণে ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার অনেক কমে গেছে।

তিনি বলেন, এই আইনের অপব্যবহার বন্ধে সরকার সজাগ রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে আইনের ভালো চর্চা নিয়ে সরকার আলোচনা করছে। সরকার আইনের বিষয়ে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও পরামর্শ করছে।

মন্ত্রী বলেন, তথ্য সুরক্ষা নিশ্চিত করতে সরকার তথ্য সুরক্ষা আইন নিয়ে কাজ করছে। সম্প্রতি প্রস্তাবিত আইনের খসড়া প্রকাশিত হয়েছে, যাতে বলা হয়, সরকার আইনটি নিয়ে বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শ করছে।

বৈঠকে হাইকমিশনার জাতিসংঘের সার্বজনীন মানবাধিকার ঘোষণার ৭৫ বছর পূর্তি উপলক্ষে তার কার্যালয়ের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন এবং এ ব্যাপারে বাংলাদেশের সার্বিক সহযোগিতার অনুরোধ জানান।

বৈঠকে আইনমন্ত্রী রোহিঙ্গাদের প্রত্যাবাসনের প্রচেষ্টাকে সফল করতে জাতিসংঘের আরও শক্তিশালী ও কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান। জেনেভায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. সুফিউর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *