রোহিঙ্গা সংকটের মূল কারণ খুঁজে বের করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

0

মিয়ানমারের জন্য জাতিসংঘের বিশেষ দূত নলিন হেজারের মহাসচিব রোহিঙ্গা সংকটের মূল কারণ খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, রোহিঙ্গা পরিস্থিতি উন্নয়নে মিয়ানমার কর্তৃপক্ষের পাশাপাশি অন্যান্য অংশীদারদেরও এ কাজে সম্পৃক্ততা বাড়াতে হবে। রোহিঙ্গা সংকটের মূল কারণ চিহ্নিত করে দ্রুত সমাধানের ওপর জোর দিতে হবে।

স্থানীয় সময় মঙ্গলবার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

রোহিঙ্গাদের বিষয়ে জাতিসংঘ সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদে গৃহীত বিভিন্ন প্রস্তাবের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের মাতৃভূমিতে প্রত্যাবাসনের প্রক্রিয়া ত্বরান্বিত করতে বহুমুখী কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। একই সময়ে, আসিয়ান নেতাদের এই প্রক্রিয়ায় আরও জড়িত হওয়া উচিত। সুযোগ পেলে রোহিঙ্গারা মিয়ানমারের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার তাদের জন্য কক্সবাজার ও ভাসানচরে অস্থায়ী ক্যাম্পে মিয়ানমারের পাঠ্যক্রমভিত্তিক শিক্ষা কার্যক্রম চালুসহ বিভিন্ন মানবিক কর্মসূচি চালু করেছে।

তিনি বলেন, রোহিঙ্গাদের খাদ্য, শিক্ষা, আশ্রয় ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিশেষ দূতকে আন্তর্জাতিক সম্প্রদায় থেকে পর্যাপ্ত তহবিল সংগ্রহ করতে হবে।

এ প্রসঙ্গে আজ বুধবার বিকেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের জাতিসংঘ সদর দপ্তরে নেদারল্যান্ডসের রাজা উইলেম-আলেকজান্ডার এবং তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রহমানের সঙ্গে নৈশভোজে যোগ দেওয়ার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *