গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে ডেরেক শোলের সাক্ষাত

0

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা এবং পররাষ্ট্র দফতরের কাউন্সিলর ডেরেক এইচ স্কোলি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। বুধবার সকালে গণভবনে শেখ হাসিনার সঙ্গে দেখা করেন তিনি।

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বৈঠকে দুই দেশের পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

পূর্ব-পশ্চিমে বাংলাদেশের গুরুত্ব বাড়ছে

এর আগে সফরের দ্বিতীয় দিনে বুধবার সকালে রাজধানীর একটি হোটেলে মার্কিন পররাষ্ট্র দফতরের কাউন্সিলর ডেরেক শোলের সঙ্গে দেখা করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ঘণ্টাব্যাপী বৈঠকে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় ছাড়াও রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়। আলোচনায় ইউক্রেন যুদ্ধের বিষয়টি তুলে ধরেন আমেরিকানরা। এছাড়া সামরিক চুক্তি, মানবাধিকার নিয়ে আলোচনা হয়।

এরপর ডেরেক শোল প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে যান। সেখান থেকে তার পররাষ্ট্র মন্ত্রণালয়ে যাওয়ার কথা রয়েছে। যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক মোমেনের সঙ্গে দেখা করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. দুপুরে যৌথ সংবাদ সম্মেলন রয়েছে।

ঢাকা-মস্কো আলোচনায় জ্বালানি খাদ্য গুরুত্বপূর্ণ হবে

মার্কিন কর্মকর্তার সফরে ওয়াশিংটনের পক্ষ থেকে রোহিঙ্গা সংকটকে বেশি গুরুত্ব দেওয়া হবে বলে জানা গেছে। এ ছাড়া তিনি দ্বিপাক্ষিক সব বিষয়ে আলোচনা করবেন। তবে রোহিঙ্গা সংকট ও মানবিক সহায়তার ওপর জোর দেওয়া সত্ত্বেও এই সফরে যে কোনো দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনার সুযোগ রয়েছে দুই দেশের।

ডোনাল্ড লু-এর সাম্প্রতিক সফরে মানবাধিকার, গণতন্ত্র, নির্বাচনের মতো বিষয় নিয়ে ইতিমধ্যেই আলোচনা হয়েছে। ফলে এত কম সময়ের মধ্যে একই ইস্যুতে বৈঠক আশা করছে না ঢাকা। তারপরও সব বিষয়ে পূর্ণাঙ্গ প্রস্তুতি নেওয়া হয়েছে। রোহিঙ্গা সংকট ছাড়াও ইন্ডিয়া প্যাসিফিক স্ট্র্যাটেজি (আইপিএস), সামরিক চুক্তি জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন এগ্রিমেন্ট (জিএসওএমআইএ) এবং অ্যাকুইজিশন ক্রস সার্ভিস এগ্রিমেন্ট (এসিএসএ), ইউক্রেন সংকট, নিরাপত্তা, শান্তিরক্ষা ও প্রতিষ্ঠা, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়গুলো নির্ধারণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *