এবার মার্কিন যুক্তরাষ্ট্র আকাশপথে একটি বস্তুকে ভূপাতিত করল

0

যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্যের বরফ ঢাকা অঞ্চলের আকাশসীমায় একটি বস্তুকে গুলি করে ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র। উত্তর মহাসাগরের জলে বরফ আচ্ছাদিত স্থানটি কানাডিয়ান সীমান্তের খুব কাছাকাছি। এ কারণে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে বিষয়টি অবহিত করা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগ সমন্বয়কারী জন কিরবি বলেন, বৃহস্পতিবার সন্ধ্যায় প্রথম বিষয়টি মার্কিন সরকারের নজরে আসে। তিনি বলেন, ‘বিধ্বস্ত হওয়ার আগে বস্তুটি মনুষ্যবিহীন বলে মনে হয়েছিল। বস্তুটি পর্যবেক্ষণের জন্য যে দুটি যুদ্ধবিমান পাঠানো হয়েছিল তাদের পাইলটরা বলেছিলেন যে এটি মনুষ্যবিহীন।

পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশ পাওয়ার পর আলাস্কার এলমেনডর্ফ এয়ার ফোর্স বেস থেকে একটি এফ-২২ যুদ্ধবিমান বস্তুটিকে গুলি করে ভূপাতিত করেছে।

জন কিরবি বলেন, এটা কিসের কাছে বা পাঠানো হয়েছিল তা এখনও স্পষ্ট নয়। তবে বস্তুটির ওপর নজরদারির কোনো প্রমাণ পাওয়া যায়নি। বেলুন অনুসারে, কিছুই এত স্পর্শকাতর হওয়ার কথা নয়।

গত শনিবার মার্কিন জলসীমায় একটি চীনা ‘নজরদারি’ বেলুন ভূপাতিত করার এক সপ্তাহের মধ্যে এ ঘটনা ঘটে। কিন্তু শুক্রবারের বস্তুটি বেলুনের চেয়ে অনেক, অনেক ছোট। এটি একটি প্রাইভেট কারের সমান বলা হয়।

বস্তুটি ৪০,৩০০০ ফুট (১২,০০০ মিটার) উচ্চতায় ছিল। মার্কিন সামরিক কর্তৃপক্ষ দুর্ঘটনার পর ধ্বংসাবশেষ সংগ্রহের জন্য হেলিকপ্টার মোতায়েন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *