দুর্নীতি আরও বেড়েছে

0

বাংলাদেশে দুর্নীতি কমেনি, বরং বেড়েছে। চলতি বছরের বৈশ্বিক দুর্নীতি ধারণা সূচকে বাংলাদেশের অবস্থান আগের বছরের তুলনায় এক ধাপ বেশি নেমে এসেছে। বিশ্বের ১৮০টি দেশের মধ্যে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১২তম। গতবার এই অবস্থান ছিল ১২। স্কোরও ১ পয়েন্ট কমে ২৬ থেকে ২৫-এ নেমে এসেছে। এর মধ্যে দেশে দুর্নীতির বিস্তার এখনও উদ্বেগজনক।

বার্লিনভিত্তিক দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) গতকাল বিশ্বের ১৮০টি দেশের দুর্নীতি উপলব্ধি সূচক (সিপিআই-২০২২) প্রকাশ করেছে। একই দিনে টিআইয়ের সহযোগী প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ বিভাগের দুর্নীতি উপলব্ধি সূচক প্রকাশ করে।

তবে ১৮০টি দেশের তালিকার শীর্ষে বাংলাদেশের অবস্থানে কোনো পরিবর্তন হয়নি। অর্থাৎ গত বছরের মতোই শ্রেষ্ঠত্বের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১৪৭তম। এবং এটি নিম্ন ক্রম থেকে ১৩ তম থেকে ১২ তম অবস্থানে রয়েছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, ১৮০টি দেশের মধ্যে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ডেনমার্ক। দেশটি সূচকে ১০০ এর মধ্যে ৯০ স্কোর করেছে। এরপর যৌথভাবে ফিনল্যান্ড ও নিউজিল্যান্ডের স্কোর ৮৭। নরওয়ের স্কোর ৮৪। সোমালিয়ার স্কোর ১২, দক্ষিণ সুদান এবং সিরিয়া যৌথভাবে ১৩ এবং ভেনেজুয়েলা ১৪ স্কোর করেছে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ।

এই বছরের দুর্নীতি উপলব্ধি সূচকে, বাংলাদেশের স্কোর বৈশ্বিক গড় স্কোর ৪৩ এর চেয়ে অনেক কম। গত দশকের মতো দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের দ্বিতীয় সর্বনিম্ন স্কোর এবং অবস্থান রয়েছে। যেখানে আফগানিস্তান, যা এই অঞ্চলে স্কোর এবং অবস্থানের দিক থেকে সর্বনিম্ন অবস্থানে রয়েছে, ২০২১ সালে ২৪ স্কোর ছিল। এবার তারা 8 পয়েন্ট বেড়েছে। একই সঙ্গে উচ্চতা অনুযায়ী দেশটি আগের বছরের তুলনায় ২৪ ধাপ এগিয়েছে।

গত এক দশকে দেশের সর্বোচ্চ পর্যায়ের সরকারের দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ ঘোষণা করা সত্ত্বেও কার্যকর কৌশল ও নজির স্থাপনে ব্যর্থতার কারণে সূচকে বাংলাদেশের স্কোর এবং অবস্থানের অবনতি হয়েছে। এই প্রেক্ষাপটেই অভিযুক্তের পরিচয় ও অবস্থান নির্বিশেষে দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কার্যকর জবাবদিহিতা নিশ্চিত করার ওপর জোর দেওয়া হয়। টিআইবি দুর্নীতি দমন ও প্রতিরোধে ছয় দফা সুপারিশও তুলে ধরেছে।

সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সূচক অনুযায়ী, শূন্য থেকে ১০০ স্কেলে অপরিবর্তিত ২৬ স্কোর নিয়ে টানা চার বছর ১২ হিসাবে বাংলাদেশ ২৫ স্কোর করেছে, যা খুবই হতাশাজনক। ২০১২ সাল থেকে দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় সর্বনিম্ন এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৩১টি দেশের মধ্যে চতুর্থ সর্বনিম্ন – এটাও খুবই বিব্রতকর। তিনি বলেন, বিষয়টি আরও উদ্বেগজনক কারণ ২০১২-২২ সালের দৃশ্যমান ধারা অব্যাহত থাকলেও বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় সর্বনিম্ন অবস্থানে নেমে যাওয়ার হুমকির মুখে রয়েছে।

টিআই সূচকের সংবাদ সম্মেলনে আরও বলা হয়, সার্বিকভাবে বৈশ্বিক বিচারে দুর্নীতি নিয়ন্ত্রণে সাফল্যের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমেছে। ১৮০টি দেশের মধ্যে ১০৯টি বৈশ্বিক গড় ৪৩-এর নীচে স্কোর করেছে। সূচকের আওতায় থাকা দেশগুলির দুই-তৃতীয়াংশেরও বেশি, অর্থাৎ ১২২টি দেশের স্কোর ৫০-এর নিচে – এই সমস্ত দেশে দুর্নীতির মাত্রা উদ্বেগজনক। ২০২১ থেকে ৭৩টি দেশের স্কোর কমেছে। এর মধ্যে ২৬টি দেশ ইতিহাসে সবচেয়ে কম স্কোর করেছে। যাদের স্কোর কমেছে, তাদের মধ্যে অনেক দেশ সূচকে তুলনামূলকভাবে উচ্চ স্থান পেয়েছে। এর মধ্যে অনেক দেশ রয়েছে, যাদের আইনি ও প্রাতিষ্ঠানিক দুর্বলতাকে কাজে লাগিয়ে এক ধরনের অসাধু চক্র বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশ থেকে অর্থ পাচারের মাধ্যমে সম্পদ আহরণ ও বিনিয়োগ করছে। এ ক্ষেত্রে বিশ্বব্যাপী দুর্নীতি ও অর্থ পাচারকে উৎসাহিত করা হচ্ছে।

চলতি বছরের পারসেপশন ইনডেক্স অনুযায়ী, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভুটানে দুর্নীতির হার সবচেয়ে কম। দেশটি সূচকে ৬৮ স্কোর করেছে এবং সর্বোচ্চ থেকে গণনা করা হিসাবে ২৫ তম স্থানে রয়েছে। এই অঞ্চলের আটটি দেশের মধ্যে ছয়টি ২০২১ সালের তুলনায় এই বছর বেশি স্কোর অর্জন করতে ব্যর্থ হয়েছে৷ তাদের মধ্যে, ভুটান, মালদ্বীপ এবং ভারতের স্কোর অপরিবর্তিত রয়েছে৷ বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার স্কোর কমেছে ১ পয়েন্ট, নেপালের স্কোর বেড়েছে ১ পয়েন্ট এবং আফগানিস্তানের স্কোর বেড়েছে ৮ পয়েন্ট।

ড. ইফতেখারুজ্জামান আরো বলেন, সরকারের সর্বোচ্চ পর্যায় কর্তৃক ঘোষিত দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির সবচেয়ে আলোচিত সময় ছিল নভেম্বর ২০১৯ থেকে গত সেপ্টেম্বর পর্যন্ত। এ সময়কালে এ ঘোষণার বাস্তবায়ন দৃশ্যমান না হলেও দুর্নীতির ব্যাপকতা আরো ঘনীভূত ও ব্যাপক আকার ধারণ করে। মানি লন্ডারিংয়ের উদ্বেগজনক চিত্র থাকলেও এর আগে দৃষ্টান্তমূলক পদক্ষেপ নেওয়া হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *