তুখোর বুদ্ধিমান শিশুরা বড় হলে কী হয়?

0

টেডি। মাত্র ৪ বছর বয়সী। কিন্তু এর মধ্যেই তিনি তাৎক্ষণিকভাবে বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে সক্ষম হন। ম্যান্ডারিন সহ ৬টি ভাষায় ক্রমাগত ১০০ পর্যন্ত গণনা করতে পারে। ফলে সম্প্রতি তাকে বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান মানুষের সংগঠন যুক্তরাজ্যের মেনসা ইন্টারন্যাশনালের সদস্য করা হয়েছে।

টেডির মতো উচ্চ বুদ্ধিমত্তা সম্পন্ন শিশুরা বড় হলে আসলে কী হয়? এ প্রশ্ন উঠে এল। কিন্তু এই ধরনের শিশু বুদ্ধিমত্তা আগেও দেখা গেছে। সাফল্যের স্বাক্ষর রাখছেন তারা। এমনই একজন হলেন ক্রিস্টোফার গুয়েরিন। যিনি এখন একটি মাধ্যমিক বিদ্যালয়ে গণিতের প্রধান। ব্রিটেনের এক সময়ের সবচেয়ে বুদ্ধিমান শিশুটি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি সহ গণিতের তিনটি ডিগ্রি রয়েছে। এখন পিএইচডি করছেন।

বার্মিংহাম থেকে গেরিনকে ২০০২ সালের একটি টিভি শোতে ১২ বছর বয়সী হিসেবে ব্রিটেনের সবচেয়ে বুদ্ধিমান সন্তান নির্বাচিত করা হয়েছিল। যেখানে তিনি বুদ্ধিমত্তা দিয়ে কয়েক হাজার শিশুকে হারিয়েছেন। “এটি এমন একটি মুহূর্ত ছিল যা আমি এবং আমার পরিবার মোটেও আশা করিনি,” তিনি বলেছিলেন।

১৬২ এর আইকিউ সহ, তিনি মেনসার সদস্যপদও পেয়েছিলেন। চার বছর বয়সী টেডির খবর মিডিয়াতে আসার পর, এরকম আরও ৩৮ টি শিশু পাওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *