বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

0

বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ শহর ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে এসেছে। সকাল সাড়ে ৮টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ২৬৩। একই সময়ে, অস্বাস্থ্যকর শহরের তালিকায় আজ ঢাকার পরেই পাকিস্তানের লাহোর (১৯০)।

সুইজারল্যান্ড ভিত্তিক এয়ার কোয়ালিটি মনিটরিং টেকনোলজি কোম্পানি আইকিউ এয়ার দূষিত বাতাস সহ শহরের এই তালিকা প্রকাশ করেছে। দৈনিক বায়ু মানের উপর ভিত্তি করে একটি  (একিউআই) স্কোর মানুষকে একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত, এবং তারা কোনও স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে কিনা সে সম্পর্কে তথ্য দেয়।

কাজাখস্তানের আস্তানা (১৮৯) আজ সকাল ৮:৩০ টায় (একিউআই) স্কোরে তৃতীয়। ভিয়েতনামের হ্যানয় ১৮৮ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। চীনের উহান ১৮১ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে। এর পরে রয়েছে ভারতের মুম্বাই (১৭০) এবং নেপালের কাঠমান্ডু (১৬৫)।

(একিউআই) স্কোর শূন্য থেকে ৫০ ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসাবে বিবেচিত হয়। এবং সংবেদনশীল গোষ্ঠীর জন্য, ১০১ থেকে ১৫০ স্কোর অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। ১৫১ থেকে ২০০ অস্বাস্থ্যকর বলে মনে করা হয়।

একইভাবে, ২০১ থেকে ৩০০ এর (একিউআই) স্কোর খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। এবং ৩০১ এর বেশি হলে এটি বিপর্যয় হিসাবে বিবেচিত হয়। বায়ু দূষণ মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। এটা সব বয়সের মানুষের জন্য ক্ষতিকর। তবে বায়ু দূষণ শিশু, অসুস্থ ব্যক্তি, বয়স্ক এবং গর্ভবতী মহিলাদের জন্য খুবই ক্ষতিকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *