চুরির অভিযোগে ৪ জনের হাত কেটে দিয়েছে তালেবানরা

0

তালেবান শাসিত আফগানিস্তানের কান্দাহারে ডাকাতি ও সমকামিতার দায়ে নয়জনকে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়েছে। এ ছাড়া চুরির অপরাধে প্রকাশ্যে চারজনের হাত কেটে ফেলা হয়েছে।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) কান্দাহারের আহমেদ শাহী স্টেডিয়ামে বেত্রাঘাতের ঘটনা ঘটে।

আফগানিস্তানের সুপ্রিম কোর্ট এক বিবৃতিতে বলেছে, ডাকাতি ও সমকামিতার দায়ে নয়জনকে সাজা দেওয়া হয়েছে। আফগানিস্তানের টোলো নিউজ সুপ্রিম কোর্টের বিবৃতি টুইট করেছে।

বেত্রাঘাতের সময় স্থানীয় কর্তৃপক্ষ এবং কান্দাহারের বাসিন্দারা স্টেডিয়ামে উপস্থিত ছিলেন। প্রাদেশিক গভর্নরের মুখপাত্র হাজি জায়েদ বলেছেন, দোষীদের ৩৫ থেকে ৩৯টি বেত্রাঘাত করা হয়েছে।

শবনম নাসিমি, একজন ব্রিটিশ-আফগান সামাজিক-রাজনৈতিক কর্মী, বলেছেন যে চুরির অভিযোগে কান্দাহারের একটি ফুটবল স্টেডিয়ামে দর্শকদের সামনে গতকাল তালেবানরা চারজনের হাত কেটে ফেলেছে। আফগানিস্তানে ন্যায়বিচার ও যথাযথ প্রক্রিয়া ছাড়াই মানুষকে বেত্রাঘাত করা হচ্ছে, বিকৃত করা হচ্ছে এবং মৃত্যুদণ্ড দেওয়া হচ্ছে, যা মানবাধিকারের লঙ্ঘন।

জাতিসংঘের বিশেষজ্ঞরা আফগানিস্তানে প্রকাশ্যে বেত্রাঘাত ও মৃত্যুদণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। একটি বিবৃতিতে, জাতিসংঘের বিশেষজ্ঞরা বলেছেন যে ১৮ নভেম্বর, ২০২২ সাল থেকে তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানের বেশ কয়েকটি প্রদেশে কয়েকশ লোককে বেত্রাঘাত করেছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *