বইমেলায় আইয়ুব বাচ্চুকে নিয়ে ‘রুপালি গিটার’

0

গিটারের জাদুকর ও প্রখ্যাত কণ্ঠশিল্পী আইয়ুব বাচ্চুর জীবনী নিয়ে লেখা বই ‘রূপালী গিটার’ প্রকাশিত হতে যাচ্ছে একুশে বইমেলায়। সংগীতশিল্পী জয় শাহরিয়ার সম্পাদিত, শহীদ মাহমুদ জঙ্গী, নকীব খান, কুমার বিশ্বজিৎ, সৈয়দ হাসান টিপু, হাসান আবিদুর রেজা জুয়েল, বাপ্পী খান, নিয়াজ আহমেদ অংশু, আবদুল্লাহ আল মাসুদ ও জয় শাহরিয়ার আইয়ুব বাচ্চুর জীবনের নানা বিষয়ে স্মৃতিচারণ করেছেন।

এলআরবির ইতিহাস তুলে ধরেছেন মিলো আমান ও হক ফারুক। এছাড়াও ২০১২ সালে পরিচালিত একটি অপ্রকাশিত দীর্ঘ সাক্ষাৎকার পাওয়া যায়; যা তুলেছেন আসিফ আসগর রঞ্জন। এছাড়া ডিসকোগ্রাফি বিভাগে আইয়ুব বাচ্চুর সবকটি অ্যালবাম এবং প্রকাশিত প্রায় ৬০০ গানের তথ্য রয়েছে। অদ্ভুত আপ্তবাক্য থেকে এটি প্রকাশিত হবে। দাম রাখা হয়েছে ৫০০ টাকা। প্রচ্ছদ করেছেন নিয়াজ আহমেদ আংশু।

 জয় শাহরিয়ার বলেন, ‘বইটি বাংলা রক মিউজিকের জনক আইয়ুব বাচ্চুকে নিয়ে। জীবনের বিভিন্ন সময়ে তার কাছের মানুষদের স্মৃতিকথা উঠে এসেছে এতে। প্রতিভাবান শিল্পীদের দ্বারা উল্লেখযোগ্য কোন কাজ নেই। আমি সেই জায়গা থেকে কিছু করার চেষ্টা করেছি। নতুন প্রজন্ম জানবে আইয়ুব বাচ্চুর হয়ে ওঠার গল্প। এছাড়াও রয়েছে অনেক অজানা তথ্য, যা অনেকের কাজে লাগবে।’ প্রসঙ্গত, আইয়ুব বাচ্চুর জন্ম ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে।

১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ড দিয়ে সঙ্গীত জগতে তার যাত্রা শুরু হয়। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত, তিনি লিড গিটারিস্ট হিসেবে সোলস ব্যান্ডে জড়িত ছিলেন। আইয়ুব বাচ্চু ১৯৯১ সালে এলআরবি ব্যান্ড গঠন করেন। তার গাওয়া উল্লেখযোগ্য গানগুলো হলো- ‘রূপালী গীতার’, ‘চলো বাদে যায়’, ‘ঘুম ভাঙা গড়াইন’, ‘হাকার’, ‘সুখ’, ‘গাটকাল রাত’, ‘তারা ভারা রাত’। , ‘আখন অনেক রাত’ ইত্যাদি। এই কিংবদন্তি গায়ক ১৮ অক্টোবর, ২০১৮-এ মারা যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *