ইরানে বিক্ষোভের ১০০ দিন, পিছু না হটার প্রতয়অমাহসা আমিনীর মৃত্যু

0

হিজাব আইন লঙ্ঘনের জন্য নৈতিকতা পুলিশ কর্তৃক গ্রেফতারকৃত কুর্দি মেয়ে মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় ইরানে বিক্ষোভ শুরু হওয়ার ১০০ দিন হয়ে গেছে। ১৬ সেপ্টেম্বরের এই ঘটনার পর, দেশে চলমান বিক্ষোভ হল ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর থেকে দীর্ঘতম সরকার বিরোধী বিক্ষোভ; যা দেশটির সরকারকে নাড়া দিয়েছে। আন্দোলনকারীরা বলছেন, তারা তাদের দাবিতে অনড়। কখন পিছু হটবে না. এই প্রতিবাদের মূল স্লোগান- নারী, জীবন, স্বাধীনতা।

চলমান বিক্ষোভে এ পর্যন্ত ৬৯ শিশুসহ ৫০০ জনের বেশি বিক্ষোভকারী নিহত হয়েছে। দুজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। মৃত্যুদণ্ডে দণ্ডিত আরও অন্তত ২৬ জন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই বিচারকে লজ্জাজনক বিচার বলে অভিহিত করেছে। চলমান এসব বিক্ষোভে সাধারণ মানুষসহ বহু পরিচিত ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বা দেশ ছাড়তে বাধ্য করা হয়েছে।

সম্প্রতি ইরানের বিখ্যাত অভিনেত্রী তারানেহ আলিদোস্তিকে গ্রেপ্তার করা হয়েছে। কারণ তিনি এক তরুণ প্রতিবাদীর ফাঁসির নিন্দা করেছিলেন। এর আগে তিনি তার হিজাব ছেঁড়া একটি ছবিও সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেছিলেন।

তার সহকর্মী ও অস্কারজয়ী ছবি ‘দ্য সেলসম্যান’-এর পরিচালক আসগর ফারহাদি বলেন, “এমন সমর্থন দেখানো যদি অপরাধ হয়, তাহলে দেশের কোটি কোটি মানুষ অপরাধী।”

কুর্দি-ইরানি র‌্যাপার সামান ইয়াসিনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে বলে জানিয়েছে বেসরকারি সংস্থা কুর্দিস্তান ।অধিকার গোষ্ঠীটি এর আগে বলেছিল ইয়াসিনকে আটক করে নির্যাতন করা হয়েছিল। ইরানের সুপ্রিম কোর্ট শনিবার তার মৃত্যুদণ্ডের বিরুদ্ধে করা আপিল বহাল রেখেছে। তিনি পুনর্বিচারের নির্দেশও দিয়েছেন।

একটি অডিওতে, বডি বিল্ডার সাহান্দ নূর মোহাম্মদ জাদেহ অভিযোগ করেছেন যে তাকে প্রহসনমূলক কারাদণ্ড দেওয়া হয়েছে। ২৩শে সেপ্টেম্বর তেহরানে বিক্ষোভের সময় রেলিং ভেঙ্গে হাইওয়েতে যান চলাচলে বাধা দেওয়ার অভিযোগে অভিযুক্ত হন তিনি; যা তিনি অস্বীকার করেছেন।

একটি এক্স-রে ছবিতে দেখা যাচ্ছে একজন বন্দীর তিনটি পাঁজর ভাঙা। তার ফুসফুস পাংচার হয়ে গেছে। একটি সূত্র অ্যামনেস্টি ইন্টারন্যাশনালকে জানিয়েছে যে স্বীকারোক্তি বাধ্যতামূলক করার জন্য লোকটিকে নির্যাতন ও দুর্ব্যবহার করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *