জীবনযাত্রার ব্যয়ে র্শীর্ষে যেসব শহর

0

সারা বিশ্বে নিত্যপণ্যের দামসহ জীবনযাত্রার ব্যয় বেড়েছে। কোভিডের প্রভাব অব্যাহত থাকায় ডামাডোল রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রধান কারণ। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) জরিপ অনুযায়ী, গত এক বছরে বিশ্বের প্রধান শহরগুলোতে পণ্যের দাম স্থানীয় মুদ্রায় গড়ে ৮ শতাংশের বেশি বেড়েছে। এই হার গত ২০ বছরের মধ্যে সর্বোচ্চ।

বিশ্বের ১৭২টি শহরের ওপর চলতি বছরের প্রতিবেদনটি চলতি মাসের শুরুতে প্রকাশিত হয়েছে। এ জন্য আগস্ট ও সেপ্টেম্বর মাসে দুই শতাধিক পণ্য ও সেবার দাম নিয়ে জরিপ চালানো হয়।

EIU জরিপ অনুযায়ী, বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর এখন সিঙ্গাপুর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক। জীবনযাত্রার ব্যয়ের তালিকায় যৌথভাবে শীর্ষে রয়েছে এই দুটি গুরুত্বপূর্ণ শহর। প্রথমবারের মতো এই তালিকায় শীর্ষে রয়েছে নিউইয়র্ক। গত বছর জায়গাটি ইসরায়েলি শহর তেল আবিব দখল করেছিল। তৃতীয় স্থানে নেমে গেছে তেল আবিব।

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে হংকং। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস রয়েছে পঞ্চম স্থানে। পরবর্তী অবস্থানগুলি হল সুইজারল্যান্ডের জুরিখ এবং জেনেভা, মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো, ফ্রান্সের প্যারিস, ডেনমার্কের কোপেনহেগেন এবং অস্ট্রেলিয়ার সিডনি।

প্রতিবেদনে বলা হয়েছে, জীবনযাত্রার ব্যয় যেভাবে গণনা করা হয়, উচ্চ মূল্যস্ফীতি বিভিন্ন শহরে ব্যয় বৃদ্ধির একমাত্র কারণ নয়। মুদ্রাস্ফীতির সাথে একটি শক্তিশালী মুদ্রাও কিছু শহরে খরচ বাড়াচ্ছে। এক্ষেত্রে ডলারের বিপরীতে স্থানীয় মুদ্রার বিনিময় হার বিবেচনায় নেওয়া হয়েছে। প্রতিযোগিতা এবং উচ্চ চাহিদাও এতে ভূমিকা রেখেছে।

EIU গত এক বছরে জীবনযাত্রার ব্যয়ের র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি ওঠানামা সহ শহরের একটি পৃথক তালিকা প্রকাশ করেছে। এটি দেখায় যে রাশিয়ার রাজধানী মস্কো এক বছরের মধ্যে জীবনযাত্রার ব্যয়ের র‌্যাঙ্কিংয়ে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। শহরটি গত বছরের ১২৫ তম অবস্থান থেকে ৮৮ ধাপ লাফিয়ে ২৭ তম অবস্থানে চলে গেছে।

এ ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়ার আরেকটি শহর। সেন্ট পিটার্সবার্গ গত বছরের তুলনায় ৭০ ধাপ এগিয়েছে। ইউক্রেনে আগ্রাসনের পর রাশিয়ার ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে দুটি শহরে বসবাসের খরচ আকাশচুম্বী হয়েছে। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের আটলান্টা। চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের শার্লট এবং ইন্ডিয়ানাপোলিস শহর।

র‌্যাঙ্কিংয়ের অবরোহ ক্রমে, শীর্ষ শহরগুলি হল সুইডেনের স্টকহোম, লুক্সেমবার্গ, ফ্রান্সের লিয়ন, জাপানের ওসাকা এবং যুক্তরাজ্যের ম্যানচেস্টার। এর মধ্যে স্টকহোম ও লুক্সেমবার্গ তালিকায় ৩৮টি স্থান নেমেছে।

ইআইইউ-এর জরিপ অনুসারে, দামেস্ক, সিরিয়া, প্রধান শহরগুলির মধ্যে জীবনযাত্রার খরচ সবচেয়ে কম। শহরটি ১৭২টি দেশের মধ্যে শেষ স্থানে রয়েছে। এ ছাড়া লিবিয়ার ত্রিপোলি ১৭১, ইরানের তেহরান ১৭০, তিউনিসিয়ার তিউনিস ১৬৯ এবং উজবেকিস্তানের তাসখন্দ ১৬৮তম অবস্থানে রয়েছে। স্থানীয় মুদ্রার অবমূল্যায়নের পাশাপাশি অর্থনৈতিক দুর্বলতাই এর প্রধান কারণ বলে মনে করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর তুরস্কের ইস্তাম্বুল, আর্জেন্টিনার বুয়েনস আইরেস এবং ইরানের তেহরানে মূল্যস্ফীতি খুব বেশি ছিল। তবে পণ্যর দাম সবচেয়ে বেশি ছিল ভেনিজুয়েলার কারাকাসে। দেশে পণ্যের দাম আগের বছরের তুলনায় ১৩২ শতাংশ বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *