কাতার বিশ্বকাপ।স্টেডিয়ামগুলোর এখন কী হবে?

0

কাতার বিশ্বকাপকে সর্বকালের সেরা বলে অভিহিত করা হয়েছে। এই প্রশংসার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল বিশ্বকাপ উপলক্ষে নির্মিত দেশের সুন্দর স্টেডিয়ামগুলো। সুবিশাল ও শৈল্পিক ভবনগুলোর জন্য কী ব্যবহার করা হবে তা নিয়ে চলছে আলোচনা।

কাতার একটি ছোট দেশ। এর জনসংখ্যা মাত্র কয়েক লাখ। তাই দেশের সব স্টেডিয়াম খেলাধুলার কাজে ব্যবহারের সুযোগ নেই। কাতারের স্টেডিয়ামগুলো নির্মাণে ঠিক কত খরচ হয়েছে তা স্পষ্ট নয়। বিশ্বকাপ আয়োজনে দেশটি মোট ব্যয় করেছে প্রায় ২২০ বিলিয়ন ডলার। হিসাব অনুযায়ী, ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত সাতটি ফুটবল বিশ্বকাপের মোট খরচের চার গুণেরও বেশি খরচ হয়েছে শুধুমাত্র কাতারে বিশ্বকাপ আয়োজন করতে।

এই খরচের কারণ এই স্টেডিয়ামগুলো তৈরি। বিশ্বকাপের জন্য কাতারে নির্মিত হয়েছে সাতটি নতুন স্টেডিয়াম। ফুটবলারদেরও অনুশীলনের জন্য আলাদা মাঠের ব্যবস্থা করতে হয়েছে। এর মধ্যে রয়েছে লুসিল স্টেডিয়াম। এখানে ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়।

৮৯,০০০-ক্ষমতার লুসিল স্টেডিয়ামটি একটি হস্তনির্মিত বাটির অনুকরণে তৈরি করা হয়েছে। এটি গোল্ডেন পট নামে পরিচিত। ৬৯,০০০ ধারণক্ষমতার আল বাইত স্টেডিয়ামটি যাযাবরের মরুভূমির তাঁবুর মতো; আল থুমামা স্টেডিয়াম অনেকটা বোনা টুপির মতো।

এর মধ্যে একটি স্টেডিয়াম টুর্নামেন্টের পর চিরতরে কাতার ছেড়ে যাবে। এর নাম স্টেডিয়াম ৯৭৪। কাতারের রাস আবু আবুদ এলাকার এই অস্থায়ী কাঠামোর স্টেডিয়ামে ৪৪ হাজারের বেশি আসন রয়েছে। এটি পুনর্ব্যবহৃত শিপিং ইস্পাত পাত্রো থেকে তৈরি করা হয়. নির্মাণে ৯৭৪টি শিপিং কন্টেইনার ব্যবহার করা হয়েছিল। কাতারের জন্য আন্তর্জাতিক ডায়ালিং কোড হল +৯৭৪। তাই স্টেডিয়ামটির নামকরণ করা হয় ৯৭৪।

বিশ্বকাপ শেষে এই স্টেডিয়াম ভাঙার কাজ শুরু হয়েছে। মডুলার স্টেডিয়ামের একটি অংশ ইতিমধ্যেই খুলে দেওয়া হয়েছে। বিশ্বকাপ চলাকালীন এই মাঠে মোট সাতটি ম্যাচ খেলা হয়েছিল। স্টেডিয়ামটি শেষবার ৫ ডিসেম্বর ব্যবহারের পর বন্ধ করে দেওয়া হয়।

এই স্টেডিয়ামের ভাঙা অংশগুলি দুর্বল অবকাঠামোযুক্ত দেশে পাঠানো যেতে পারে। মনে করা হচ্ছে, এই স্টেডিয়ামের কিছু অংশ আফ্রিকার কোনো দেশে পাঠানো হবে। সেখানে খেলাধুলার জন্য নতুন করে নির্মিত হবে এই স্টেডিয়াম। বাংলাদেশও

স্টেডিয়ামটিকে এ দেশে আনার চেষ্টাও করছে কর্তৃপক্ষ।

কিন্তু স্টেডিয়ামের বাকি অংশের কী হবে? কাতারি সরকার বলছে, লুসাইল স্টেডিয়ামে একটি স্কুল এবং অনেক দোকান ও ক্যাফে তৈরি করা হবে। স্টেডিয়ামে খেলাধুলার অনেক সুবিধাও থাকবে। এছাড়া স্টেডিয়ামের জায়গায় একটি হাসপাতাল ও একটি কমিউনিটি হলও নির্মাণ করা হবে। বিশ্বকাপ স্মরণে একটি জাদুঘর নির্মাণেরও পরিকল্পনা রয়েছে।

আল বাইত স্টেডিয়ামে একটি বিলাসবহুল হোটেল, একটি শপিং মল এবং একটি ওষুধের দোকান খোলা হবে। মূলত, খেলাধুলার সময় প্রয়োজনীয় ওষুধ এবং প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী ওষুধের দোকানে পাওয়া যাবে।

স্টেডিয়াম দুটি স্থানীয় ফুটবল ক্লাব ব্যবহার করবে। আল রাইয়ান খেলবে আহমেদ বিন আলি স্টেডিয়ামে এবং আল ওয়াকরাহ খেলবে আল জানুবে। কাতারের জাতীয় ফুটবল দল ২০২৬ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের জন্য এখন থেকে প্রশিক্ষণ শুরু করবে। আর সেই প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হবে খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম।

বাকি স্টেডিয়ামগুলো ২০৩০ সালের এশিয়ান গেমসের জন্য ব্যবহার করা হতে পারে বলে জানিয়েছে কাতারি প্রশাসন। এছাড়া উপসাগরীয় দেশটি ২০৩৬ সালের অলিম্পিক আয়োজনের প্রস্তুতি নিচ্ছে। সে সময়ের চাহিদার কথা মাথায় রেখে এই স্টেডিয়ামগুলোর ভাগ্য নির্ধারণ করা হতে পারে।

তবে বিশ্বকাপের জন্য নির্মিত হোটেলগুলোকে ছোট আবাসনে রূপান্তর করা হতে পারে। কয়েকটি হোটেলকে উঁচু ও বহুতল করা যায়। বিশ্বকাপ দেখতে দেশে জড়ো হয়েছেন সাত লাখ ফুটবল ভক্ত। তারা এখন নিজ নিজ দেশে যাওয়ার পথে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *