পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে গোলাবর্ষণ, নিহত ৭

0

দুই দেশের কর্মকর্তারা জানিয়েছেন যে পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে দুই দেশের বাহিনীর মধ্যে গুলি বিনিময়ে ৬ পাকিস্তানি বেসামরিক নাগরিক এবং ১ আফগান সেনাবাহিনীর সদস্য নিহত হয়েছে।

পাকিস্তান সেনাবাহিনীর মতে, আফগান সীমান্ত বাহিনীর হামলায় ছয়জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৭ জন। তারা আফগানিস্তানের দক্ষিণ কান্দাহার প্রদেশের সাথে পাকিস্তানের পশ্চিম বেলুচিস্তান প্রদেশের সাথে সংযোগকারী চমন সীমান্ত ক্রসিং-এ কামান এবং মর্টার সহ ভারী অস্ত্র দিয়ে একটি নির্বিচারে আক্রমণ চালায়।

দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে আরও বলেছে যে পাকিস্তানি সেনারা দক্ষিণ-পূর্ব বেলুচিস্তান প্রদেশের চমন সীমান্ত ক্রসিং এলাকায় রবিবারের হামলার প্রতিশোধ নিয়েছে।

আফগানিস্তানের কান্দাহারের গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ জায়েদ বলেছেন যে পাকিস্তান ও তালেবান বাহিনীর মধ্যে সংঘর্ষ মূলত আফগান সীমান্তে একটি নতুন চেকপয়েন্ট নির্মাণের মাধ্যমে শুরু হয়।

কান্দাহার পুলিশের মুখপাত্র হাফিজ সাবের বলেছেন, আফগান বাহিনীর একজন সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন। আহতদের মধ্যে ৩ জন বেসামরিক নাগরিক রয়েছে।

পাকিস্তানের চমনের একটি সরকারি হাসপাতালের চিকিৎসক আখতার মোহাম্মদ বলেন, ২৭ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে আনা হয়েছে। তাদের মধ্যে ৬ জন মারা গেছে। বাকি সাতজনের অবস্থা আশঙ্কাজনক।

সম্প্রতি দক্ষিণ-পশ্চিম পাকিস্তানের চমন ক্রসিংয়ে বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। এসব ঘটনা আফগানিস্তানের শাসকদের সঙ্গে পাকিস্তানের উত্তেজনা বাড়িয়ে দিয়েছে। দুই দেশের মধ্যে বাণিজ্যের প্রধান সীমান্ত চমন।

কান্দাহার প্রদেশের একজন আফগান কর্মকর্তা নুর আহমেদ ঘটনার পর বলেছেন যে ঘটনাটি দুর্ঘটনাজনিত এবং উভয় পক্ষের বৈঠকের পর পরিস্থিতি স্বাভাবিক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *