এবার ব্রাজিলকে হারিয়ে দিল ক্যামেরুন

0

গ্রুপ পর্বে বিশ্বকাপে অংশগ্রহণকারী সব জায়ান্টরা একবার করে বধ হয়েছেন। নিজ নিজ গ্রুপে হেরেছে আর্জেন্টিনা ও ফ্রান্স। স্পেন ও পর্তুগালের কাছে হেরে শেষ ষোলোয় পাল্টে গেল সমীকরণ। থ্রি-অন-থ্রিতে একমাত্র দল ব্রাজিল। মৌসুমের শেষ গ্রুপ ম্যাচেও ক্যামেরুনের বিপক্ষে ১-০ গোলে হারল ব্রাজিল। ম্যাচের শেষ দিকে দুর্দান্ত হেডারে গোল করে নায়ক হন আবু বাকের।

ব্রাজিলের জন্য আগেই শেষ ষোলো নিশ্চিত হয়ে গিয়েছিল। হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন প্রায় নিশ্চিত। সেলেকাওরাও ছিলেন গ্রুপ সেরা। তবে টুর্নামেন্ট থেকে বাদ পড়া ক্যামেরুনের বিপক্ষে বেঞ্চের শক্তি পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছেন ব্রাজিল কোচ তিতে। শুরুর একাদশের নয়টিই বদলেছেন তিনি।

টুর্নামেন্টের তরুণ এবং সেরা প্রতিভাবান বেঞ্চকে বলা হয়েছিল অ্যান্থনি, মার্টিনেলি। কিন্তু গোল করে নামের প্রতি সুবিচার করতে পারেনি তারা। ৬৪ শতাংশ বল তাদের পায়ে থাকলেও বিশ্বকাপে ফেভারিট হিসেবে আসা ব্রাজিল ২০টি আক্রমণ তুলেছে। মার্টিনেলি হেড করেন দুটি ভালো শট ও একটি গোল। ব্রেমারের হেডার বিস্ময়কর। গোলে সাতটি শট নিয়ে আধিপত্য বিস্তার করলেও তিতের দল বিরতি পায়নি।

ক্যামেরুনও মাঝেমধ্যে আক্রণ করেছিল। সেটা আবার ডিফেন্স বা গোলরক্ষক এলসন মোরালেসের কাছে। কিন্তু ফাইনালের বাঁশি বাজানোর চার মিনিট আগে ভিনসেন্ট আবুবাকারের হেড দর্শক হিসেবে দেখা ছাড়া কোনো উপায় ছিল না ব্রাজিল গোলরক্ষকের। দূর থেকে লম্বা পাসে মাথা নেড়ে উদযাপন শুরু করেন তিনি। জার্সি খুলে উদযাপন করার জন্য দ্বিতীয় হলুদ কার্ডটি লাল কার্ডে পরিণত হয়। কিন্তু আবুবাকেরর কোনো আক্ষেপ ছিল না। ব্রাজিলকে হারিয়ে দেশকে জয় দেওয়া সবই তার।

এই হারে সুইজারল্যান্ড ও ব্রাজিলের পয়েন্ট সমান হলেও দুই গোলে এগিয়ে এবং গ্রুপের সেরা দল। ৫ ডিসেম্বর দুপুর ১টায় কোয়ার্টার ফাইনালে তারা মুখোমুখি হবে গ্রুপ ‘এইচ’ রানার্সআপ দক্ষিণ কোরিয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *