মেসির হাজারতম ম্যাচ।সিঁদুরে মেঘের ভয় আর্জেন্টিনার

0

দোহায় এসে নিরিবিলি থাকেন তিনি। কিন্তু তাঁকে সেই অবকাশ প্রস্তাবটা কে? একবার মেসিদের বোঝাতে তাঁকে বাধা দেওয়া আর কাতারের মুখোমুখী হননি। তবে এই বাজারে আর্জেন্টিনার ম্যাচের আগে এখন তিনি ‘অক্টোপাস পল’। সাত মাস সপ্তাহের এক ভিডিওতে বিভিন্ন মহলের বিশেষভাবে সতর্ক করে দিয়েছেন আগুয়েরো। আজ অস্ট্রেলিয়ার আমারও কি কোনো ভবিতব্য আছে তাঁর? মনের কাছে চুন পাঠক পাঠ করেছে। তাই শেষ ষোলোর নকআউটে অস্ট্রেলিয়া নিয়েও চাপা আতঙ্ক সে দেশের মিডিয়ায়। কাল আগুয়েরোর হোটেল থেকে তিন মিনিটের এক ভিডিও নিয়ে এসে বুয়েন্স অ্যায়ার্সের এক সাংবাদিক জানান- অস্ট্রেলিয়া নিয়ে, আগুয়েরো অনেক চেষ্টা মেসির সাথে ম্যাচ নিয়ে।

হ্যাঁ, ১৯ বছর আগে যে কিশোরটি ফুটবলে প্রথম নেমেছিলেন, আজ তার বন্ধুর ম্যাচের (ক্লাব ও জাতীয় দল দলের) মাইলফলক টার্কিং ম্যাচ। যুদ্ধ যুদ্ধ ম্যাচের পর কিছু করতে চেয়েছিলেন। কিন্তু মেসি লেখক, পরবর্তীতে হবে। আগে ম্যাচটি হওয়া। বাস্তবে গোলে এত বড় ম্যাচের পর রূঢ় বাস্তবতাজেন্টাইনদের সিদ্ধান্ত নিয়েছে, ঘরপোড়া গরুর এখন সিঁদুরে মেঘের মতো ভয়ানক!

বিভিন্ন সাংবাদিকদের সামনে এসে স্কালো যেভাবে বললেন, অস্ট্রেলিয়ার প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ পায়। ‘এটা ফুটবল, এখানে ১১ জনের বিপক্ষে ১১ জনের খেলা হয়। অস্ট্রেলিয়া ভালো দল। এখানে ফেভারিট বলে কিছু নেই।’ মনে মনে বলেছে পুরো ব্যাপারটা সহজ হয়ে গেছে; যাঁরা ধরেন, উদ্দেশে সে দিন সিরির বার্তা এমন- ‘বিশ্বকাপে সেই দলটি যে কোনও সময় সেই মেক করতে পারে। আমরা আরও অনেকের পছন্দ করেছি। আর নকআউট স্টেজে গ্রুপ ভুল করার সুযোগ নেই আমাদের। আর্জেন্টিনা আর অস্ট্রেলিয়ার সঙ্গে ফুটবলের একটা অন্য সম্পর্ক রয়েছে। প্রশান্ত পাড়ি পরিবর্তনই মেলবোর্ন বন্দর থেকে বুয়েন্সআয়ার্স। জীবিকার খোঁজে এক সময় মেসির বাবা-মা ছেলেকে নিয়ে অস্ট্রেলিয়ায় পাড়ি দিতে চেয়েছিলেন। মেসির লেখক জিম বাজির ব্লোয়াল- আশিজীবনের শেষের দিকে আর্জেন্টিনায় যখন প্রশাসন মন্দা ছিলেন, তখন প্রতিবেশী মেসির বাবা-মাও অস্ট্রেলিয়া যেতে চেয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত আর যেতে পারেননি।

কারণে নকআউট ম্যাচ, অস্ট্রেলিয়ার কৌশল হতে পারে এমন সময়ে ম্যাচ নিয়ে ব্রেকারে। সে জন্য প্রস্তুত আর্জেন্টিনা। আজকের একাদশও ৪-২-২- ফরমেতে সাজে স্কালোনি। আক্রমণে জুলিয়ান আলভারেজ, ডি মারিয়া আর লিওনেল মেসি। মাঝমাঠে অ্যালেক্সি অ্যালেস্তার, ডি পল আর অ্যাঞ্জেলো ফার্নান্দেজ। ডিমারিয়ার চোট নিয়ে খানিকটা শঙ্কা রয়েছে শুধু মাত্র। সর্বশক্তি নিয়ে আজ এর পর আর্জেন্টিনা। অস্ট্রেলিয়া বলে মনের অজান্তেও কোনো গা ছাড়া ভাব আনতে অনেক না ধরনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *