পোল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

0

সবাই বলেছিল লিওনেল মেসির আর্জেন্টিনা, যারা ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা এবং ফাইনালে ইতালিকে হারিয়ে টুর্নামেন্টের ফেভারিট। ৩৬ ম্যাচে অপরাজিত দলের উপর বাজি ধরাটা ছিল সহজ। কাতারে প্রথম দুই ম্যাচে পরিচিত নীল-সাদাকে দেখা যায়নি। অনলাইনে পণ্য অর্ডার করার পর হতাশার ঘটনা ঘটেছে। কিন্তু দেয়ালে পিঠ ঠেকিয়ে আর্জেন্টিনা ঠিক সময়ে ফিরে এসেছে। পোল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে তারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের শেষ ষোলোতে প্রবেশ করে।

কিছুটা কঠিন সমীকরণ মাথায় রেখেই মাঠে নামেন লিওনেল মেসি। হারলে টুর্নামেন্ট থেকে ছিটকে যাবেন। ড্র করলেও শেষ ষোলো নিশ্চিত নয়। সংখ্যাসূচক মার্প্যাচের উত্তর থাকলেও উড়ন্ত ফ্রান্সের মুখোমুখি হওয়ার সম্ভাবনা। গ্রুপ চ্যাম্পিয়ন ছাড়া অন্য কোনো চিন্তায় নামার সুযোগ ছিল না আলবিসেলেস্তেদের। দুইবারের চ্যাম্পিয়ন লাতিন দলটি পুরো ম্যাচে দুর্দান্ত ফুটবল খেলে দ্বিতীয়ার্ধে দুটি গোল করে। শেষ ষোলোতে, তারা এখন অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে, যারা ডেনমার্ককে হারিয়ে গ্রুপ ‘ডি’ তে রানার্সআপ হয়েছিল।

ম্যাচের প্রথমার্ধে গোলের চারটি সুযোগ পায় আর্জেন্টিনা। এর মধ্যে ৩৯তম মিনিটে পেনাল্টি থেকে দলকে এগিয়ে নেওয়ার সুযোগ পান লিওনেল মেসি। হেড থেকে গোল করতে গিয়ে লিওর গ্লাভস গোলরক্ষকের চোখে লেগে যায়। VAR চেক করার পর পেনাল্টি দেওয়া হয়। তবে সেই বিতর্কিত পেনাল্টি থেকে গোল করতে পারেননি সর্বকালের অন্যতম সেরা ফুটবলার মেসি। গোলশূন্য ড্র নিয়েই প্রথমার্ধ শেষ করতে হয়েছে আর্জেন্টিনাকে।

দ্বিতীয়ার্ধের শুরুতেই লিড নেয় নীল-সাদা জার্সিধারী দল। ম্যাচের ৪৬ মিনিটে গোল করেন মিডফিল্ডার মার্ক অ্যালিস্টার। তাকে দারুণ বল করেন ফুলব্যাক নাহুয়েল মোলিনা। এরপর ম্যাচের ৬৭তম মিনিটে দ্বিতীয় গোলটি করে হার দিয়ে মৌসুম শুরু করা দলটি। লাউতারো মার্টিনেজের পরিবর্তে শুরুর একাদশে আসা তরুণ স্ট্রাইকার জুলিয়ান আলভারেজ গোলটি করেন। ১৮ বছর বয়সী তরুণ অ্যাটাকিং মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ। মেক্সিকোর বিপক্ষে দুর্দান্ত গোল করা এনজোও এই ম্যাচের শুরুর একাদশে ছিলেন।

দুই গোলের জয়কে ব্লআউট বলা যায় কিনা তা নিয়ে প্রশ্ন থাকতে পারে। কিন্তু আর্জেন্টিনা আধিপত্য বিস্তার করে জিতেছে। রবার্ট লেভান্ডোস্কির দল পাত্তা দেয়নি। পেনাল্টি বাদে অন্তত আরও তিনটি গোল হলে অবাক হওয়ার কিছু থাকত না। সব মিলিয়ে ম্যাচে গোলপোস্টে মাত্র ১২টি শট নেয় লিওনেল স্কালোনির দল। অন্যদিকে লেভারা একটি শটও গোল করতে পারেননি। তবে হতাশাজনক হারের পরও মেক্সিকোর সাথে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে শেষ ষোলোতে চলে গেছে পোল্যান্ড। কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে খেলবে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *