দীর্ঘ ৬ বছর পর সমাবর্তন পেতে যাচ্ছে বাকৃবি শিক্ষার্থীরা

0

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের অপেক্ষার অবসান ঘটছে। দীর্ঘ ছয় বছর অপেক্ষার পর অষ্টম সমাবর্তন আয়োজন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী বছরের ফেব্রুয়ারির ২য় বা ৩য় সপ্তাহে অষ্টম সমাবর্তনের সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছে। এর আগে ২০১৬ সালে বিশ্ববিদ্যালয়ের সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুসারে, যারা ২০১৪ সালের জানুয়ারি-জুন সেমিস্টার থেকে ২০২১ সালের জানুয়ারি-জুন সেমিস্টার পর্যন্ত স্নাতক হয়েছেন তারা সবাই সমাবর্তনে অংশগ্রহণ করতে পারবেন। এছাড়াও যারা স্নাতকোত্তর পর্যায়ে জানুয়ারি-জুন সেমিস্টার ২০১৪ থেকে এপ্রিল-সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত তাদের ডিগ্রি অর্জন করেছেন তারা অংশগ্রহণ করতে পারবেন। এদিকে পিএইচ.ডি. ২০১৬ থেকে এখন পর্যন্ত মূল সনদ নেননি লেভেলের শিক্ষার্থীরা সমাবর্তনে অংশ নিতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সমাবর্তনে অংশগ্রহণ করতে আগ্রহীদের ১ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে হবে। সমাবর্তন অনুষ্ঠানের নিবন্ধন ফি স্নাতক পর্যায়ে ১৫০০ টাকা, স্নাতকোত্তর পর্যায়ে ২০০০ টাকা এবং পিএইচডি পর্যায়ে ৪০০০ টাকা নির্ধারণ করা হয়েছে। সমাবর্তনে অংশগ্রহণকারী আগ্রহী শিক্ষার্থীরা https://bau.edu.bd/convocation লিঙ্কে ক্লিক করে আবেদন করতে পারবেন।

প্রসঙ্গত, দীর্ঘ ছয় বছর ধরে অষ্টম সমাবর্তনের অপেক্ষায় ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা। ২০১৬ সালে সপ্তম সমাবর্তনের পর বেশ কিছু উদ্যোগ নেওয়া হলেও অষ্টম সমাবর্তন আয়োজন করা সম্ভব হয়নি।

এ নিয়ে চরম ক্ষুব্ধ সমাবর্তনের অপেক্ষায় থাকা ছয় হাজারের বেশি শিক্ষার্থী। অবশেষে অষ্টম সমাবর্তনের মধ্য দিয়ে আলোর মুখ দেখতে যাচ্ছে বাকরবির শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *