পরিত্যক্ত কূপ থেকে জাতীয় গ্রিডে ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস

0

সিলেটের বিয়ানীবাজারের একটি পরিত্যক্ত কূপ থেকে জাতীয় সঞ্চালন লাইনে প্রতিদিন আট মিলিয়ন ঘনফুট গ্যাস যুক্ত হচ্ছে। সোমবার সন্ধ্যা থেকে গ্যাস সরবরাহ শুরু হয়।

ফলে বিয়ানীবাজার থেকে মোট দেড় কোটি ঘনফুট গ্যাস গ্রিডে যাচ্ছে। সিলেট অঞ্চলে ১২টি কূপ থেকে মোট ৯৯ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে।

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল) এর মতে, বিয়ানীবাজার ১ নম্বর কূপ থেকে ১৯৯১ সালে গ্যাস উত্তোলন শুরু হয়। এটি ২০১৪ সালে বন্ধ হয়ে যায়। ২০১৬ সালে পুনরায় খনন শুরু হলেও সেই বছরের শেষে আবার বন্ধ করা হয়। কূপটি ২০১৭ সাল থেকে পরিত্যক্ত ছিল। বাপেক্স কূপটি জরিপ করে এবং গ্যাসের মজুদ খুঁজে পায়।

বাপেক্স ১০ সেপ্টেম্বর সেই কূপে কাজ (পুনঃখনন) শুরু করে। ১৭ নভেম্বর থেকে গ্যাস পাওয়া গেছে। এই কূপে ৩,২৫৪ মিটার গভীরতায় ৭০ বিলিয়ন ঘনফুটের বেশি গ্যাস মজুত রয়েছে। বিয়ানীবাজার মাঠে দুটি কূপে একসঙ্গে ১০০ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ রয়েছে।

এসজিএফএলের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেন, ছয়টি নতুন কূপ খনন ও আটটি কূপের ওপর কাজ করে গ্যাস উৎপাদন ১৬৪ মিলিয়ন ঘনফুটে উন্নীত করার পরিকল্পনা রয়েছে। বিয়ানীবাজার ১ নম্বর কূপে গ্যাসের চাপ ৩ হাজার ২৭৫ পিএস, যা দেশের দ্বিতীয় সর্বোচ্চ।

তিনি আরও বলেন, এখান থেকে ১৮ ব্যারেল কনডেন্সড গ্যাস পাওয়া যাবে। তিনি বলেন, আগামী ১০ বছর এই কূপ থেকে গ্যাস উত্তোলন করা যাবে। জাতীয় সঞ্চালন লাইনে এই গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *