ভারতীয় রাজনীতি।রাহুলের লংমার্চে মোদীর পতন?

0

দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকা ভারতের প্রাচীনতম দল জাতীয় কংগ্রেস এখন বেহাল দশায়। দলের নেতা রাহুল গান্ধী ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে বিভক্তি দূর করতে এবং দেশকে একত্রিত করতে ৩,০০০ কিলোমিটারেরও বেশি তার লংমার্চ চালিয়ে যাচ্ছেন। এরই মধ্যে দলটির নেতা-কর্মীরা পাড়ি দিয়েছেন দুই হাজার কিলোমিটারের বেশি। কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীও অনুষ্ঠানে অংশ নেন। কিন্তু এখন প্রশ্ন উঠেছে, কংগ্রেস কি পারবে আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পরাজিত করতে? এ ধরনের উদ্যোগকে ইতিবাচকভাবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাদের মতে, এটা দেশকে বিরোধী রাজনীতির শূন্যতা থেকে বাঁচাবে। যদিও জাদুর কাঠি নয়, এই ‘ভারত জোড়ো যাত্রা’ ২০১৪ সাল থেকে কংগ্রেসের ক্রমাগত পতনকে আটকানোর প্রথম গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে।

গত সেপ্টেম্বরে দক্ষিণ তামিলনাড়ুর কন্যাকুমারীতে শুরু হওয়া পাঁচ মাসব্যাপী লং মার্চ আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে জম্মু ও কাশ্মীরের রাজধানী শ্রীনগরে শেষ হওয়ার কথা রয়েছে। সম্প্রতি মহারাষ্ট্রে এক সমাবেশে রাহুল গান্ধী বলেছেন, তিনি ভারতের জনগণের কাছে একটি বিকল্প দৃষ্টি আনার চেষ্টা করছেন। কংগ্রেস নেতা আরও উল্লেখ করেছেন যে এই কর্মসূচিতে ক্ষমতাসীন বিজেপিকে ধ্বংস করার ক্ষমতা রয়েছে।

লং মার্চ টিমের সমর্থকদের উত্তেজিত করেছে, সমালোচকরা এর ফলাফল নিয়ে সন্দিহান। কারণ কংগ্রেস বর্তমানে ভারতের ২৮টি রাজ্যের মধ্যে মাত্র দুটিতে শাসন করছে, যা একসময় ভারতের বৃহত্তম দল থেকে চরম পতনের উদাহরণ হিসেবে বিবেচিত হয়।

রাহুলের এই মিশন দেশকে সঠিক পথে ফিরিয়ে আনার প্রচেষ্টা বলে জানা গেছে। কিন্তু বিজেপি তা মানতে রাজি নয়। অবশ্য এতে অনেক বিরোধীরাও যোগ দিয়েছে। তাদের মধ্যে বলিউড অভিনেতা, শিক্ষাবিদ, সমাজকর্মী এমনকি অন্যান্য দলের বিরোধী নেতারাও রয়েছেন।

কর্মসূচিকে ঘিরে ব্যানার, ফেস্টুন দেখা গেছে। সংহতি প্রকাশ করেছেন যুবক, শিক্ষার্থী, গৃহিণীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বিদ্বেষ ছাড়ো, এক হও ভারত- এই স্লোগান দলীয় কর্মীদের।

হায়দরাবাদের একজন ম্যানেজমেন্ট কনসালট্যান্ট ২০১৪ সালে নরেন্দ্র মোদী এবং বিজেপিকে ভোট দিয়েছিলেন। তিনি বলেছিলেন যে বর্তমান সরকার তাকে হতাশ করেছে। তাই তিনি লং মার্চে যোগ দেন। মহাত্মা গান্ধীর নাতি তুষার গান্ধী বলেছেন যে তিনি উদার, ধর্মনিরপেক্ষ, অ-বৈষম্যহীন এবং প্রগতিশীল মূল্যবোধের হারানো ভারতকে পুনরুজ্জীবিত করতে এই কর্মসূচিতে যোগ দিয়েছিলেন।

এ পর্যন্ত পাঁচটি রাজ্য অতিক্রম করেছে লং মার্চ। যদিও সরকারপন্থী গণমাধ্যমে তেমন প্রচার নেই। এরই মধ্যে রাহুলের কংগ্রেস সব রাজ্যে বড় বড় সমাবেশ করেছে। এতে বিপুল সংখ্যক মানুষকেও দেখা গেছে। এই কর্মসূচি সাংগঠনিক পুনরুজ্জীবনের দিকে নিয়ে যাচ্ছে – বলছেন প্রবীণ দলের নেতা জয়রাম রমেশ৷

নির্বাচন পর্যবেক্ষণকারী একটি বেসরকারি সংস্থা সি-ভোটারের একটি সমীক্ষায় দেখা গেছে যে লং মার্চ পার হওয়া দক্ষিণের রাজ্যগুলিতে রাহুলের প্রতি মানুষের আস্থা ৩ থেকে ৯ শতাংশ বেড়েছে৷ যদিও উত্তরাঞ্চলে বিজেপির শক্ত অবস্থান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *