মোদির আমলে ৩৬৫ শতাংশ অনাদায়ি ঋণ বেড়েছে

0

ভারতে নরেন্দ্র মোদি সরকারের আমলে ব্যাঙ্কগুলির অ-পারফর্মিং লোন বেড়েছে ৩৬৫ শতাংশ। গত পাঁচ বছরে ১০ লাখ কোটি টাকার বেশি খেলাপি ঋণ ব্যাংকের খাতায় ভেসে গেছে। যদিও ব্যাঙ্কের খাতা থেকে নন-পারফর্মিং লোন বা এনপিএ মুছে ফেলা হয়েছে, অর্থ মন্ত্রণালয় যুক্তি দিয়েছে যে এই ঋণগুলি মওকুফ করা হয়নি। উদ্ধারের চেষ্টা অব্যাহত থাকবে। কিন্তু সরকারি তথ্য বলছে, মোট অনাদায়ী ঋণের মাত্র ১৩ শতাংশ অর্থাৎ ১ লাখ ৩২ হাজার কোটি টাকা আদায় করা হয়েছে।

বুধবার, কংগ্রেস মোদী সরকারকে ব্যাঙ্কের খেলাপি ঋণ সম্পর্কে এই নতুন তথ্য দিয়ে নির্দিষ্ট শিল্পপতিদের পক্ষ নেওয়ার অভিযোগ করেছে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গ বলেছেন যে মোদি সরকার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা বন্ধ করে মুনাফাখোর শিল্পপতিদের সুবিধার জন্য জনগণের অর্থ চুরি করছে।

কংগ্রেসের অভিযোগ, মোদি সরকারের আমলে ইচ্ছাকৃত খেলাপি ঋণের পরিমাণ ২৩,০০০ কোটি টাকা থেকে বেড়ে ২.৪ লক্ষ কোটি টাকা হয়েছে। ব্যাংকের টাকা নিয়ে দেশ ছেড়ে পালিয়েছেন ৩৮ জন শিল্পপতি। গত পাঁচ বছরে ব্যাংক অ্যাকাউন্ট থেকে ১০ লাখ ৯ হাজার ৫১০ কোটি টাকা মুছে ফেলা হয়েছে। যা চলতি অর্থবছরে সরকারের রাজস্ব ঘাটতির প্রায় ৬১ শতাংশ। এর মধ্যে উদ্ধার হয়েছে মাত্র ১ লাখ ৩২ হাজার কোটি টাকা। মুনাফাখোর শিল্পপতিদের খেলাপির কারণে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে ৭০ থেকে ৮০ শতাংশ ঋণ লোকসান গ্রহণ করতে হয়।

কংগ্রেসের মুখপাত্র সুপ্রিয়া শ্রীনেতে বলেন, কেন্দ্রীয় সরকার এই ব্যাঙ্কের লোকসান মেটাতে জনগণের করের টাকা খরচ করছে। কিন্তু মানুষ ঋণের ইএমআই পরিশোধ না করলে তাদের কাছ থেকে জোর করে টাকা আদায় করা হবে। এই প্রশ্নগুলিতে প্রধানমন্ত্রী বা বিজেপি কেউই নির্বাচনে লড়তে যাচ্ছে না। তাই প্রধানমন্ত্রীকে তার ব্যক্তিগত যোগাযোগ ব্যবহার করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *