যুবলীগের মহাসমাবেশে ছুটির দিনেও যানজটের ভোগান্তি

0

 দলের সুবর্ণজয়ন্তী উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিশাল সমাবেশ করেছে যুবলীগ। এতে সাপ্তাহিক ছুটির দিনে শুক্রবারও যানজটে ভোগান্তিতে পড়তে হয় সাধারণ যাত্রীদের পাশাপাশি নগরবাসীকে।

এদিন বিভিন্ন সড়কে নেতাকর্মীদের বহনকারী বাস, ট্রাক ও পিকআপগুলো এলোমেলো পার্কিংয়ের কারণে বিভিন্ন স্থানে যান চলাচলে বিঘ্ন সৃষ্টি হয় এবং যানজটের সৃষ্টি হয়। এ ছাড়া সড়কে নেতাকর্মীদের ছোট ছোট মিছিলের কারণেও যানজটের সৃষ্টি হয়।

দুপুর ২টায় সমাবেশ শুরু হওয়ার কথা থাকায় সকাল থেকেই হাজার হাজার যুবলীগ নেতা সমাবেশস্থলের দিকে আসতে থাকেন। বাস, ট্রাক, পিকআপের পাশাপাশি বহু মানুষ পৃথক মিছিলে সোহরাওয়ার্দী উদ্যানে পৌঁছায়। দুপুরের পর থেকে রাজধানীতে নেতাকর্মীদের ভিড় বাড়তে থাকে। সাপ্তাহিক ছুটির পরও যুবলীগের সমাবেশ ও ছোট ছোট মিছিলে যোগ দিতে আসা নেতা-কর্মীদের বহনকারী পরিবহনের কারণে গাবতলী, ফার্মগেট, কারওয়ান বাজার, নীলক্ষেত, বাবুবাজারসহ অনেক স্থানে যানজটের সৃষ্টি হয়। সমাবেশে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে দুপুর ২টার দিকে বিভিন্ন স্থানে যানবাহন ও পথচারীদের চলাচল বন্ধ হয়ে যায়।

সমাবেশ উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশের বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করে। এ কারণে অন্যান্য সড়কে যানবাহনের চাপ তুলনামূলক বেড়ে যায়। এছাড়া সমাবেশে আসা নেতাকর্মীদের বহনকারী যানবাহন পার্কিংয়ের জন্য কিছু স্থান নির্ধারণ করা হলেও চালকরা নির্দেশনা না মানায় যানজটের সৃষ্টি হয়।

নিউমার্কেটের ঢাকা কলেজের সামনের সড়কে অর্ধশতাধিক বাস সারিবদ্ধ। এ কারণে সড়কে যান চলাচলের স্থান সংকুচিত হয়ে যানজটের সৃষ্টি হয়। এছাড়া ছুটির দিনে নগরবাসী সাধারণত কেনাকাটার জন্য বেশি বের হন। ফলে ওই এলাকার মানুষের চাপ আরও বাড়ে। পার্ক করা আলী নূর পরিবহনের যাত্রী রফিকুল ইসলাম নিজেকে যুবলীগ কর্মী পরিচয় দিয়ে জানান, তারা সাভারের আশুলিয়া থেকে এসেছেন। ঢাকা কলেজের সামনে বাস দাঁড় করিয়ে রেখেছেন চালকরা। সমাবেশ শেষে সবাইকে এখানে আসতে বলা হয়েছে।

দুপুর আড়াইটার দিকে গাজীপুরের চন্দ্রা থেকে নয়ারগঞ্জের সাইনবোর্ডের দিকে চলাচলকারী ঠিকানা পরিবহনের বাসের চালকের সহকারী সায়েন্স ল্যাব এলাকায় যানজটে আটকা পড়েন। আমিনুর রহমান বলেন, ‘সকালে কোনো সমস্যা নেই। দুপুরে গাবতলী পার হওয়ার পর থিকা জ্যামে আটকে আছি।’

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার ফারুক হোসেন বলেন, সোহরাওয়ার্দী উদ্যান সংলগ্ন এলাকার কিছু সড়কের আশঙ্কায় দুই দিন আগে নগরবাসীকে বিকল্প পথ ব্যবহার করার জন্য অনুরোধ করা হয়েছিল। যুবলীগের সমাবেশে নেতাকর্মীদের আনাগোনার কারণে যানজট। এ সংক্রান্ত সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। ঢাকা এমনিতেই যানজটের শহর। পূর্বনির্ধারিত এই কর্মসূচির জন্য যানজট কিছুটা বাড়তে পারে। তবে যানজট পরিস্থিতি সহনীয় রাখতে সকাল থেকেই বিভিন্ন পয়েন্টে কাজ করেন ট্রাফিক পুলিশ সদস্যরা। ফলে কোথাও বড় ধরনের সমস্যা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *