ক্রিকেটারদের তাদের ব্যাগ গোছাতে মানা

0

বিদেশ সফর শেষেদিকে দেশের ক্রিকেটারদের ঘর খুব টানে। এই উত্তেজনা শুধু বাংলাদেশীরাই অনুভব করেন না, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো চূড়ান্ত পেশাদার দলের ক্রিকেটাররাও ‘হোম সিকনেসে’ ভুগছেন। তবে খাদ্যাভাস ও জীবনযাত্রায় কিছু পার্থক্যের কারণে বাংলাদেশি ক্রিকেটারদের দেশে ফেরার টান অন্যদের তুলনায় একটু বেশি। বাংলাদেশ দল নিয়ে বিদেশ সফরে গেলে যে কারো নজর কেড়েছে। মজার ব্যাপার হলো, একই ক্রিকেটাররা দেশে ফিরতে কম আগ্রহী। যে কারণে এখন পর্যন্ত বিশ্বকাপের ম্যাচে মনোযোগ হারাননি সাকিব আল হাসান। যদিও সবাই কেনাকাটার ব্যস্ততায় ছিল, কেউ তাদের ব্যাগ গুছিয়ে নেয়নি। ক্রিকেটারদের মানসিকতার এই পরিবর্তনে বড় ভূমিকা রেখেছেন কারিগরি পরামর্শক কোচ শ্রীধরন শ্রীরাম। হেড অফ ডেলিগেট জালাল ইউনুস বলেছেন যে কোচ ৭ নভেম্বর পর্যন্ত ক্রিকেটারদের ব্যাগ গোছাতে নিষেধ করেছেন। বুধবার ভারতের কাছে হারলেও সেমিফাইনালের স্বপ্ন হাল ছাড়ছেন না । রোববার পাকিস্তানকে হারিয়ে আরেকটি ম্যাচের অপেক্ষায় থাকবে বাংলাদেশ। গতকাল অ্যাডিলেডে জাতীয় দলের অনুশীলনের সময় ক্রিকেট ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, ‘এবার কেউ ব্যাগ গোছাতে পারছে না। কোচ সবাইকে বললেন, থাকতে হতে পারে ১৪ তারিখের পর। সেভাবে মানসিকভাবে প্রস্তুতি নিতে বলা হয়েছে।’ বাংলাদেশের গ্রুপ থেকে সেমিফাইনালে ওঠার সমীকরণ পেন্ডুলামের মতো দুলছে প্রতিনিয়ত। কাগজে কলমে, ভারত, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ এবং পাকিস্তানের জন্য সেমিফাইনাল এখনও উন্মুক্ত। টিম মিটিংয়ে ক্রিকেটারদের সেই সমীকরণগুলো পুঙ্খানুপুঙ্খভাবে বুঝিয়ে দেন কোচ। রোববার গ্রুপের শেষ ম্যাচে পাকিস্তানকে হারাতে ক্রিকেটারদের উজ্জীবিত রাখার চেষ্টা। বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ হেরে বিশ্বকাপ শেষ হয়ে যাবে। জয়ী দলকে ভারত-জিম্বাবুয়ে ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। তবে অ্যাডিলেডে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ শুরুর আগেই শেষ হয়ে যাবে দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডস ম্যাচ। রবিবার সকালে অ্যাডিলেড ওভালে এই ম্যাচটিও অনুষ্ঠিত হবে। বিকেলে খেলবে বাংলাদেশ এবং সন্ধ্যায় ভারত। ‘এ’ গ্রুপের এই তিন ম্যাচ দিয়েই শেষ হয়েছে সুপার টুয়েলভের খেলা। সেমিফাইনালে কে কার বিপক্ষে খেলবে সেই দিনই চূড়ান্ত হবে।

দক্ষিণ আফ্রিকা নেদারল্যান্ডসকে হারাতে পারলে ৭ পয়েন্ট নিয়ে সরাসরি শীর্ষ চারে চলে যাবে। ভারতের হারের জন্য অপেক্ষা করতে হবে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের জয়ী দলকে। চার ম্যাচে বাংলাদেশ ও পাকিস্তানের সমান ৪ পয়েন্ট। বিজয়ী দলের পয়েন্ট ৬ হবে। সেখানে ভারত চার ম্যাচ খেলে ৬ পয়েন্ট তুলেছে। মেলবোর্নে জিম্বাবুয়ের কাছে হারলে বাংলাদেশ, পাকিস্তান, ভারতের যে কেউ সেমিফাইনালে খেলতে পারবে। তবে মেলবোর্ন ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হলে ৭ পয়েন্ট নিয়ে সেমিফাইনাল খেলবে ভারত।

কোচিং স্টাফরা এই জটিল সমীকরণের মধ্য দিয়ে পড়লেও ক্রিকেটারদের বোঝা হয়নি। পাকিস্তানের বিপক্ষে ম্যাচ জেতার জন্য খেলোয়াড়দের প্রস্তুতি নিতে বলেছে টিম ম্যানেজমেন্ট। সাকিবরা সেভাবেই নিজেদের গড়ে তুলছেন। গতকাল ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়েও তাদের দীর্ঘ সেশন ছিল। নেটে সবচেয়ে বেশি সময় দিয়েছেন সাকিব। কারণ রানের ক্ষুধা তাকে তাড়া করছে। সাকিবদের অনুশীলনে লিটন কুমার দাস হোটেলে বিশ্রাম নিচ্ছিলেন। ভারতের বিপক্ষে ম্যাচে হ্যামস্ট্রিংয়ে স্ট্রেন করার পর তাকে বিশ্রাম দেওয়া হয়েছিল। পাকিস্তানের বিপক্ষে লিটনের পারফরম্যান্স নিয়ে আশাবাদী বিসিবির চিফ মেডিকেল অফিসার দেবাশীষ চৌধুরী। তার দাবি, লিটনের চোট গুরুতর নয়। দেবাশীষ জানান, আজ লিটনের ডান পায়ের হ্যামস্ট্রিং মেডিক্যালি পর্যবেক্ষণ করা হবে। সিটি স্ক্যান করে তা দেখা যাবে বলেও জানান তিনি। কারণ পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে একাদশে লিটনের মতো অপরিহার্য ক্রিকেটার থাকাটা খুবই জরুরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *