মাহসা আমিনীর মৃত্যু। ইরানে বিপ্লব শুরু করেছে তরুণ প্রজন্ম

0

তরুণ প্রজন্ম ইরানে সত্যিকার অর্থে পরিবর্তন আনতে সক্ষম হতে পারে। সুইডেনে নির্বাসিত ইরানি নারী অধিকার কর্মী লালেহ মাঘোনাকি দাবি করেছেন যে তাদের হাত ধরে দেশে নতুন বিপ্লব শুরু হয়েছে।

তিনি বলেন, সরকারবিরোধী কোনো ঘটনা ঘটলেই ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়। একই সময়ে, কর্তৃপক্ষ নাগরিকদের উপর নজরদারি করে। এ কারণে পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলার সময় ইশারায় কথা বলুন এবং সেখানকার বাস্তব অবস্থা বোঝার চেষ্টা করুন।

১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর দেশের মানুষ এখন সবচেয়ে ভয়াবহ সংকটের মধ্যে রয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, এখনো তরুণ প্রজন্ম প্রকৃত পরিবর্তনের জন্য আন্দোলন চালিয়ে যাচ্ছে। তারা শিক্ষিত এবং খুব সাহসী।

এদিকে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশের আহভাজ শহরে গতকাল রাতে সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে। ফ্রান্স ভিত্তিক কুর্দিস্তান হিউম্যান রাইটস নেটওয়ার্ক বলেছে যে আজ রাতে নিরাপত্তা বাহিনীর মারধরে অন্তত ৩৭ জন বিক্ষোভকারী আহত হয়েছে। এ ছাড়া পশ্চিমের কয়েকটি শহর থেকে ১৯ জন বিক্ষোভকারীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। সংগঠনটি আরও বলেছে, চার সপ্তাহ আগে শুরু হওয়া বিক্ষোভে এ পর্যন্ত দুই শতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছে।

অন্য একটি ভিডিওতে গত বৃহস্পতিবার রাতে দেশটির কুর্দিস্তান প্রদেশের বানেহ শহরে বিক্ষোভকারীদের ট্রাক দ্বারা তাড়া করা এবং পেছন থেকে গুলি করা হয়েছে।

এদিকে চলমান বিক্ষোভের জন্য আবারো আমেরিকাকে দায়ী করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। গত বৃহস্পতিবার তিনি বলেন, ওয়াশিংটন ও তার মিত্ররা সামরিকীকরণ ও নিষেধাজ্ঞা দিয়ে ব্যর্থ হয়ে অস্থিতিশীল করার চেষ্টা করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *