শি জিনপিংকে শেখ হাসিনার চিঠি

0

চীনের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে চিঠি পাঠিয়েছেন। তার চিঠিতে তিনি বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ থেকে চীন সরকার ও জনগণের প্রতি তার উষ্ণ শুভেচ্ছা জানিয়েছেন। ১ অক্টোবর গণপ্রজাতন্ত্রী চীনের প্রতিষ্ঠাবার্ষিকী।

শুক্রবার ঢাকায় চীনা দূতাবাসের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে এ তথ্য জানা গেছে। চিঠিতে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের দুই অঞ্চলের মানুষ হাজার বছর আগে যোগাযোগ স্থাপন করেছিল। সেই যোগাযোগ আমাদের দুই প্রাচীন সভ্যতার মধ্যে জ্ঞান, সংস্কৃতি এবং বাণিজ্যের প্রবাহকে সহজতর করে।

শেখ হাসিনা লিখেছেন, কমিউনিস্ট পার্টির নেতৃত্বে আধুনিক চীন বাংলাদেশের অর্থ-সামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য অংশীদার। চিঠিতে তিনি ২০১৬ সালে চীনা প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের কথা স্মরণ করেন। সেই সময় দুই নেতা চীন-বাংলাদেশ সম্পর্ককে কৌশলগত অংশীদারিত্বের পর্যায়ে উন্নীত করতে সম্মত হন।

প্রধানমন্ত্রী বলেন, “বৈঠকের সময় আমরা বিভিন্ন দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়ে ঐকমত্যে পৌঁছেছি। আমি এই অঞ্চলে এবং এর বাইরে শান্তি ও সমৃদ্ধির জন্য আপনার সাথে কাজ করার জন্য উন্মুখ।”

প্রধানমন্ত্রী ২০১৯ সালে তার চীন সফরের কথাও উল্লেখ করেছেন। প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন যে, আগামী দিনে বাংলাদেশ ও চীনের মধ্যে সহযোগিতা আরও জোরদার হবে।

প্রধানমন্ত্রী একটি পৃথক চিঠিতে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংকেও অভিনন্দন জানিয়েছেন। তিনি করোনা সময়ে সহযোগিতার জন্য চীনকে ধন্যবাদ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *