দুধের বাচ্চাকেও মেট্রো রেলের ভাড়া লাগবে

0

তিন বছরের কম বয়সী শিশুদের ট্রেনে ভাড়া নেয় না। ৩ থেকে  ১২  বছর বয়সী শিশুরা অর্ধেক ভাড়ায় ভ্রমণ করতে পারে। তবে আগামী ডিসেম্বরে চালু হওয়া ঢাকা মেট্রোরেলে কোনো সুবিধা থাকবে না। সমস্ত শিশুকে প্রাপ্তবয়স্কদের মতো একই ভাড়া নেওয়া হবে। তবে প্রতিবেশী দেশ ভারতের দিল্লি ও কলকাতার মেট্রো রেলেও শিশুদের জন্য ভাড়ায় ছাড় রয়েছে। দিয়াবাড়ি থেকে কমলাপুর পর্যন্ত নির্মাণাধীন মেট্রো রেলের (MRT-৬) দিয়াবাড়ি-আগারগাঁও অংশটি ১৬ ডিসেম্বর খোলা হবে বলে আশা করা হচ্ছে। ভাড়া তালিকা গত ৮ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছিল। তালিকা অনুযায়ী, মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া  ২০ টাকা।  উত্তর স্টেশন (দিয়াবাড়ি) থেকে আগারগাঁও পর্যন্ত ভাড়া ৬০ টাকা। কমলাপুর পর্যন্ত ভাড়া ১০০ টাকা। যাত্রীরা স্মার্ট কার্ডের মাধ্যমে ভাড়া পরিশোধ করলে ১০ শতাংশ ছাড় পাবেন। যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা বিনামূল্যে যাতায়াত করতে পারবেন।

ঢাকা ট্রান্সপোর্ট কোঅর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) ভাড়া নির্ধারণ কমিটি মেট্রো রেল কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের প্রতি একক ভ্রমণের জন্য ভাড়ায় ছাড় দেওয়ার সুপারিশ করেছে। তবে ডিএমটিসিএল সিদ্ধান্ত নেবে ছাড় বা ছাড় দেওয়া হবে কিনা।

ছুটির দিন ছাড়া শিক্ষার্থীরা ঢাকা ও চট্টগ্রামের গণপরিবহন বাসে অর্ধেক ভাড়ায় যাতায়াত করতে পারবে। শিক্ষার্থীদের আন্দোলনের কারণে ৫ ডিসেম্বর তাদের জন্য আলাদা ভাড়া নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। ব্যক্তিগত মালিকানাধীন বাসে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া কার্যকর, তবে ১০০% সরকারি কোম্পানি ডিএমটিসিএল-এ মেট্রো রেলে এই সুবিধা পাওয়া যায় না। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এরই মধ্যে প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য বিশেষ ভাড়া দাবি করেছে।

ঢাকা মেট্রোরেল ভাড়া নির্ধারণ কমিটির সভাপতি ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আক্তার। মেট্রোরেলে শিশুদেরও পুরো ভাড়া দিতে হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভাড়া নির্ধারণের সময় বিষয়টি আসেনি। আসলে শিশুদের বিবেচনা করা হয়নি।

মেট্রোরেল আইনে ভাড়া নির্ধারণের জন্য ডিটিসিএর নির্বাহী পরিচালকের নেতৃত্বে সাত সদস্যের একটি কমিটি রয়েছে। কমিটির এক সদস্য বলেন, শিশুদের বিষয়টি উল্লেখ না থাকায় মেট্রোরেলে কোলের শিশুদের জন্যও পুরো ভাড়া নেওয়া হবে। স্টেশন পরিদর্শক কোলের বাচ্চাদের সাথে কঠোর হতে পারে না। কিন্তু যে শিশু হাঁটতে পারে তাকে দিতে হবে।

ফ্লাইটে শিশুদের ভাড়াও ছাড় দেওয়া হয়। শূন্য থেকে দুই বছর বয়সী শিশুরা রাষ্ট্রায়ত্ত পরিবহন বাংলাদেশ বিমানে ১০ শতাংশ ভাড়ায় ভ্রমণ করতে পারবে। দুই থেকে ১২ বছর বয়সী শিশুরা প্রাপ্তবয়স্কদের ভাড়ার ৭৫ শতাংশে ভাড়া নেয়।

ডিএমটিসিএলের ম্যানেজিং ডিরেক্টর এমএএন সিদ্দিক দাবি করেছেন যে দিল্লি এবং কলকাতা মেট্রো রেলে শিশুদের ভাড়ায় যে ছাড় দেওয়া হয়েছে তা প্রথমে সঠিক নয়। ওই দুই শহরের হালনাগাদ ভাড়া তালিকায় ছাড় রয়েছে এমন তথ্য দেওয়ার পর তিনি বলেন, ‘শিশুর বয়স কীভাবে নির্ধারণ করা যায়। এটা বরং বিশৃঙ্খল হবে. উচ্চতার ভিত্তিতে শিশুদের ভাড়া ছাড় দেওয়ার প্রক্রিয়া অনুসরণ করাও সহজ নয়। তারপর স্টেশনে উচ্চতা মাপার যন্ত্র বসাতে হবে।’ ট্রেনে ছাড় আছে, মেট্রোরেলে শিশুদের জন্য কেন পুরো ভাড়া দিতে হবে- তিনি বলেন, ডিএমটিসিএল বাংলাদেশ রেলওয়ের মতো নয়। এইভাবে, ভাড়া ছাড় দেওয়া যাবে না।

ভারত ও পাকিস্তানের তুলনায় বাংলাদেশে মেট্রোরেলের ভাড়া বেশি বলে অভিযোগ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা চলছে। ঢাকায় বাস ভাড়া প্রতি কিলোমিটার ২ টাকা ৪৫ পয়সা। মেট্রোরেলের ভাড়া প্রতি কিলোমিটার ৫ টাকা। ঢাকায় সর্বনিম্ন বাস ভাড়া ৮ টাকা। মেট্রোরেলে ২০ টাকা। মিরপুর-১০ থেকে ফার্মগেট পর্যন্ত বাস ভাড়া ১৬ টাকা। মেট্রোরেলে ৩০ টাকা। নীলিমা আক্তারের অভিমত, শীতাতপ নিয়ন্ত্রিত মেট্রোরেলে বাসের চেয়ে অনেক কম সময়ে যাতায়াত করা যায় এবং যানজট এড়ানো যায়- ভাড়া বাসের বেশি নয়।

এমনকি গণপরিবহনের সরকারি ভাড়া তালিকায় শিশুদের জন্য কোনো ছাড় নেই। তবে ঢাকার একাধিক বাস মালিক বলেন, কোলে করে যাতায়াতকারী শিশুদের জন্য আলাদা ভাড়া নেওয়া হয় না। কাজীপাড়ার বাসিন্দা রোমানা আক্তার জানান, প্রথম শ্রেণির সন্তানকে স্কুলে পাঠাতে তিনি প্রতিদিন মিরপুর-১০ যান। বাসে আসা-যাওয়ার ভাড়া ১০ টাকা থেকে ২০টাকা। মেট্রোরেলে বাচ্চাদের জন্য ছাড় না থাকলে ৪০ টাকা এবং আসা-যাওয়ার জন্য ৮০ টাকা খরচ হবে।

মেট্রোরেলের বগির সর্বোচ্চ ধারণক্ষমতা ২ হাজার ৩০৮ জন যাত্রী। মেট্রোরেলের বৈদ্যুতিক ট্রেন দুই মিনিটেরও কম সময়ে এক স্টেশন থেকে অন্য স্টেশনে যাবে। স্মার্ট কার্ড ছাড়াও টি-এর মাধ্যমে ভ্রমণ করা যায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *