প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ

0

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিহত হওয়ার সময় বিদেশে ছিলেন; ছয় বছরের নির্বাসন কাটিয়ে ১৯৮১ সালের ১৭ মে দেশে ফেরেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। এরপর থেকে তিনি তার রাজনৈতিক প্রজ্ঞা ও আপসহীন নেতৃত্বের মাধ্যমে দেশের অসাম্প্রদায়িক-গণতান্ত্রিক রাজনীতির মূলধারার প্রধান নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। শুধু তাই নয়, বিশ্বের সমস্যা ও সংকট সমাধানের পাশাপাশি শোষিত-নিপীড়িত মানুষের অধিকার আদায়ের সংগ্রামে অসাধারণ অবদানের কারণে তিনি এখন বিশ্বনেতার মর্যাদা লাভ করেছেন।

একজন সফল রাষ্ট্রনায়ক হিসেবে শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে প্রদত্ত ভাষণে বিশ্বনেতাদের সংকটময় সময়ে সংকটের সমাধান তুলে ধরেন। এর আগেও তিনি বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও রোহিঙ্গা সংকট মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন।

আজ ২৮শে সেপ্টেম্বর, বুধবার। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ৭৬তম জন্মদিন। তিনি ৭৫ বছর পূর্ণ করেছেন। ১৯৪৭ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমা ফজিলাতুন নেছা মুজিবের প্রথম সন্তান।

রাজনৈতিক পরিবারের সন্তান হিসেবে ছাত্রজীবন থেকেই তিনি সরাসরি রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। ১৯৮১ সালের ১৭ মে দেশে ফিরে আওয়ামী লীগের কঠিন সময়ে শেখ হাসিনা ১৯৭৫ সালের ১৫ আগস্ট আওয়ামী লীগ দলীয় প্রধানের দায়িত্ব গ্রহণ করেন। তার নেতৃত্বে আওয়ামী লীগসহ অন্যান্য রাজনৈতিক জোট ও দলগুলো সংগ্রামে জয়লাভ করেন। ১৯৯০ সালে স্বৈরাচারবিরোধী গণআন্দোলনের মাধ্যমে গণতন্ত্র পুনরুদ্ধার করেন। ১৯৯৬ সালে তার নেতৃত্বে তৎকালীন বিএনপি সরকারকে উৎখাত করে তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার আন্দোলনে আওয়ামী লীগ বিজয় অর্জন করে।

শেখ হাসিনার জীবন এক বর্ণিল সংগ্রামের। এই সাফল্যের গল্পের ক্যারিয়ার স্বল্পস্থায়ী ছিল না। মুক্তিযুদ্ধের ৯ মাস তিনি গৃহবন্দী ছিলেন। সামরিক স্বৈরাচারের পতনের সময় গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিতে গিয়ে তাকে কয়েকবার কারাবরণ ও গৃহবন্দিত্ব ভোগ করতে হয়েছে। ১১ জানুয়ারী, ২০০৭-এ জরুরি অবস্থা জারি করে ড. ফখরুদ্দিন আহমেদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় এলে ওই বছরের ১৬ জুলাই চাঁদাবাজিসহ দুর্নীতির মামলায় গ্রেপ্তার হন শেখ হাসিনা। এ সময় তিনি সংসদ ভবন চত্বরের বিশেষ কারাগারে প্রায় ১১ মাস বন্দি ছিলেন। বারবার তার জীবন হুমকির মুখে পড়েছে। তাকে হত্যার অন্তত ২০বার চেষ্টা করা হয়েছে। জীবনের ঝুঁকি নিয়েও তিনি অসীম সাহসিকতার সাথে লক্ষ্য অর্জনে অবিচল থাকেন।

শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ এ পর্যন্ত চার মেয়াদে ক্ষমতায় রয়েছে। এর মধ্যে তিনি চারবার সরকারপ্রধান হয়েছেন। এ ছাড়া বঙ্গবন্ধু তিন মেয়াদে বিরোধী দলের নেতার দায়িত্ব পালন করেন।

গণতন্ত্র ও জনগণের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠার আন্দোলন-সংগ্রামে অসামান্য অবদান রাখার পাশাপাশি রাষ্ট্র পরিচালনায়ও তিনি ব্যাপক সাফল্য প্রদর্শন করতে সক্ষম হয়েছেন। পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি এবং ১৯৯৬-২০০১ সালে তার প্রধানমন্ত্রী থাকাকালীন গঙ্গার পানি বণ্টন চুক্তি তার সরকারের অন্যতম অর্জন বলে বিবেচিত হয়। তার নেতৃত্বে বর্তমান সরকার টানা ১৩ বছরে দেশের ব্যাপক অগ্রগতি ও বিস্ময়কর উন্নয়ন করতে সক্ষম হয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছেছে। বৈশ্বিক মহামারি করোনার সময়ে শেখ হাসিনার নেওয়া পদক্ষেপ জাতিসংঘ, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিন ফোর্বসসহ আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হয়েছে।

করোনা পরিস্থিতিতে জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করে মহামারীর বিস্তার নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছেন তিনি। একই সঙ্গে তিনি দরিদ্র জনগোষ্ঠীকে ত্রাণ সহায়তার পাশাপাশি জীবিকা ও অর্থনীতি বাঁচাতে কার্যকর পদক্ষেপ নিয়েছেন, যা বিশ্ব অর্থনীতিতে রোল মডেল হিসেবে বিবেচিত। সবার জন্য বিনামূল্যে টিকাদান নিশ্চিত করা। প্রায় ১০০% লোককে টিকা দেওয়া হয়েছে। শিশুদের টিকাদানও চলছে।

এ অঞ্চলে গণতন্ত্র, শান্তি ও মানবাধিকারের সংগ্রাম এবং নারী শিক্ষার প্রসার, শিশুমৃত্যু হ্রাস এবং দারিদ্র্য বিমোচনে অসামান্য ভূমিকার স্বীকৃতিস্বরূপ শেখ হাসিনাকে বেশ কিছু দেশি-বিদেশি পুরস্কার ও সম্মাননায় ভূষিত করা হয়েছে।

বিভিন্ন দল ও সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে আজ শেখ হাসিনার ৭৬তম জন্মদিন পালন করবে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে অবস্থানরত শেখ হাসিনাকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের পক্ষ থেকে আজ জন্মদিনের শুভেচ্ছা জানানো হবে। ঢাকা থেকে ফোনে তাকে জন্মদিনের শুভেচ্ছা জানাবেন দলের কেন্দ্রীয় নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *