ছেলেরা এখন নেপালের মঞ্চে

0

এক সপ্তাহ আগে কাঠমান্ডুর মাঠে পা পড়েছিল বাংলাদেশের মেয়েদের। যেখানে লেখা হয় ফুটবলের নতুন গল্প। সেখানে আজ নামছে জাতীয় দল। বাংলাদেশ অধিনায়ক জামাল যেন কয়েকদিন আগের সেই খুশির মুহূর্তটিতে ফিরে গেলেন, ‘আমাদের মধ্যে বিশেষ অনুভূতি আছে যে আমরা এই মাঠে খেলব। কারণ মেয়েরা এখানে ইতিহাস তৈরি করেছে। আমাদের মাথায় আছে মেয়েরা যে মাঠে জিতেছে, সেই মাঠেও আমাদের জিততে হবে।’ সেই ভেন্যুতে নামার আগে কৃষ্ণা রানী-সানজিদা আখতারের প্রতিশ্রুতিশীল বাংলাদেশ অধিনায়কের ইতিহাস। মেয়েদের দেখানো সাফল্যকে অনুপ্রেরণা হিসেবে নিয়ে হিমালয়ে জয়ের সিঁড়ি উড়তে চায় জাভিয়ের ক্যাবরেরার দল। স্বাগতিক নেপালের বিপক্ষে প্রীতি ফুটবল ম্যাচের আগে মেয়েদের ট্রফি জয়ের গল্প ছিল টক অব দ্য টাউন। ফুটবলে শুরুর গল্প চালিয়ে যেতে বদ্ধপরিকর আনিসুর রহমান জিকো-মোহাম্মদ ইব্রাহিম। আজ বাংলাদেশ সময় সন্ধ্যা সোয়া ৬টায় প্রীতি ফুটবল ম্যাচে স্বাগতিক নেপালের মুখোমুখি হবে জামালরা।

প্রতিপক্ষ, ভেন্যু একই। পার্থক্য হল প্রতিযোগিতা। সাবিনারা কাঠমান্ডুতে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেছেন নেপালের বিপক্ষে। আর মঙ্গলবার একই ভেন্যুতে একই প্রতিপক্ষের বিপক্ষে জামালের ম্যাচটি প্রীতি ম্যাচ। আসলে প্রীতি ম্যাচ হলেও লড়াইয়ের উত্তাপ অনুভূত হয় সোমবার ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে। মেয়েদের কান্না ভুলতে মরিয়া নেপালের কিরণ কুমার লিম্বুরা। এবং ক্যাব্রেরা এবং জামালের কণ্ঠগুলি পুনরাবৃত্তি করার প্রতিশ্রুতি দেয়। তবে সাম্প্রতিক সময়ে ছেলেদের ফুটবলে নেপালের সঙ্গে বাংলাদেশের ব্যর্থতার গল্পই বেশি। গত বছরের ১৩ অক্টোবর মালে সাফ চ্যাম্পিয়নশিপে তাদের সঙ্গে ড্র করার পর শেষ মুহূর্তের গোলে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় বাংলাদেশ। একই বছরের ২৯শে মার্চ কাঠমান্ডুতে ত্রিদেশীয় কাপের ফাইনালে নেপালের কাছে ২-১ ব্যবধানে পরাজয়ের ফলে শুধু শিরোপা হারানোই হয়নি, ব্যর্থতার কারণে জেমি ডেকে কোচ হিসেবে তার চাকরির মূল্য দিতে হয়। এক বছর আগের বাংলাদেশ আর নেই। ঘরের মাঠে কম্বোডিয়াকে হারিয়ে হিমালয় জয় করতে যাওয়া লাল-সবুজ জার্সিধারীরা। এই গ্রুপের প্রত্যেকেরই আত্মবিশ্বাস এবং ভাল করার জন্য একটি চাওয়া আছে। ফুটবলে যে হাওয়া বইছে, তার রশ্মি এখন পুরো দলে। র‌্যাঙ্কিংয়ে নেপালের (১৭৬) থেকে ১৬ ধাপ পিছিয়ে বাংলাদেশ (১৯২)। কিন্তু র‌্যাঙ্কিং জামালের কাছে একটা সংখ্যা মাত্র। মাঠে একত্রিত হয়ে নেপালকে হারানোর আত্মবিশ্বাসী এই মিডফিল্ডার। তবে আমার ফোকাস র‌্যাঙ্কিংয়ের দিকে নয়, খেলার দিকে। আলহামদুলিল্লাহ আমরা জিতলে। আমি র‌্যাঙ্কিং নিয়ে চিন্তা করি না। আমি যা চিন্তা করি তা হল জয়।’

হিমালয়ের বিপক্ষে সেই জয় এসেছে প্রায় দুই বছর আগে ঢাকায়। ১৩ নভেম্বর, ২০২০-এ, তারা প্রীতি ম্যাচে ২-০ গোলে জিতেছিল। সেই ম্যাচে গোল করা নবীব নওয়াজ কোচ ক্যাবরেরার গুডবুকে নেই। তবে কম্বোডিয়ার বিপক্ষে জয়সূচক গোল করা রাকিব হোসেন আক্রমণের দায়। এটা ঠিকঠাক করতে পারলে ফুটবলের জয় আবার জেগে উঠবে নেপাল থেকে। হিমালয় জাতির বিরুদ্ধে জয়ের সংখ্যাও বাড়বে। এই ম্যাচ পর্যন্ত দুই দলের মধ্যে ২৭ ম্যাচে বাংলাদেশ ১৩ বার জিতেছে, নেপাল জিতেছে আটবার, বাকি ছয় ম্যাচ অমীমাংসিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *