অর্ধশত রাষ্ট্র ও সরকার প্রধানের উপস্থিতিতে শিনজো আবের প্রতি শেষ শ্রদ্ধা জানাচ্ছে জাপান

0

কড়া নিরাপত্তার মধ্যে প্রায় অর্ধশত অতীত ও বর্তমান রাষ্ট্র ও সরকার প্রধানের উপস্থিতিতে সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করছে জাপান। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ ৭০০ জনের বেশি বিদেশি অতিথি মঙ্গলবার আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে পূর্ব এশিয়ার দেশটিতে অবস্থান করছেন।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং, অস্ট্রেলিয়ার অ্যান্থনি আলবানিজ, ভিয়েতনামের প্রেসিডেন্ট নুগুয়েন ফুক, দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী হান ডাক-সো, ফিলিপাইনের ভাইস প্রেসিডেন্ট সারা দুতের্তে-কারপিও, ইন্দোনেশিয়ার ভাইস প্রেসিডেন্ট মারুফ আমিন এবং ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেলও সফরে আসবেন। অনুষ্ঠানে যোগদান করবেন।

জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সোমবার ও মঙ্গলবার বিদেশি অতিথিদের অনেকের সঙ্গে দেখা করেছেন। তার অফিস টুইটারে সেই বৈঠকের ছবিও দিচ্ছে। মঙ্গলবারই কিশিদার ৪০টিরও বেশি দেশের নেতাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

প্রায় ৪.৩০০ অতিথি আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেবেন বলে আশা করা হচ্ছে, যা কেন্দ্রীয় টোকিওতে খেলাধুলা এবং কনসার্টের জন্য সুপরিচিত স্থান নিপ্পন বুডোকানে অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানটি স্থানীয় সময় দুপুর ২টায় শুরু হবে, তবে বাইরে স্ট্যান্ড স্থাপন করা হয়েছে, যেখানে জনসাধারণ সকাল ১০ টা থেকে ফুল এবং অন্যান্য উপকরণ দিয়ে আবের প্রতি শ্রদ্ধা জানাতে পারে।

নির্ধারিত সময়ের আগেই জনসাধারণ সেই স্ট্যান্ডে শ্রদ্ধা জানাতে শুরু করেছে।

অন্ত্যেষ্টিক্রিয়ায় প্রায় ১.০০০ সৈন্য দায়িত্ব পালন করবে; একজন সামরিক অনার গার্ড আবেকে অভিবাদন জানাতে একটি কামান থেকে ১৯টি ফাঁকা রাউন্ড গুলি করবে।

মঙ্গলবার সকাল থেকে বুদোকানের চারপাশের সমস্ত রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার অনুমতি দেওয়ার জন্য; জাপানের অন্যান্য অংশ থেকে আনা বাহিনীর অনেক সদস্যকে নিয়ে সকালে এই এলাকায় একটি ভারী পুলিশ উপস্থিতি দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *