রাত ১২ টার পর রাইড শেয়ার চালকরা ধর্মঘটে যাচ্ছেন

0

পুলিশ হয়রানির অবসান এবং কমিশন কোম্পানির কমিশন ভাড়া ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার দাবিতে রাইড শেয়ার চালকরা সোমবার দিবাগত রাত ১২ টা থেকে ২৪ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছেন। দাবির সমর্থনে মঙ্গলবার সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের সামনে তারা মানববন্ধন করবে।

‘অ্যাপ বেইজড ড্রাইভারস ইউনিয়ন অব বাংলাদেশ’ -এর ব্যানারে এসব কর্মসূচি আহ্বান করা হয়েছে। যদিও গত ১৪ই সেপ্টেম্বর সোশ্যাল মিডিয়ায় এই কর্মসূচির ঘোষণা করা হয়, সোমবার এটি আলোচনার জন্য উঠে আসে যখন একজন চালক পুলিশের মামলায় বিরক্ত হয়ে তার মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে সোমবার দিনভর আগুনের ভাইরাল ভিডিও আলোচনায় ছিল।

ইউনিয়নের সাধারণ সম্পাদক বেলাল আহমেদ বলেন, শুধু বাংলাদেশে নয়, ৩৫ টি দেশেও একই সঙ্গে এই কর্মসূচি পালিত হবে। ইতিমধ্যে তাদের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। সোমবার আগুনের ঘটনা  না ঘটলেও  ২৮ সেপ্টেম্বর চালকরা ধর্মঘটে পালন করতেন।

বেলাল আহমেদ বলেন, ‘উবারসহ কিছু অ্যাপে অতিরিক্ত কমিশন নেওয়া হয়। ড্রাইভার যদি রোদ ও বৃষ্টিতে ১০০ টাকা আয় করে, তাহলে অ্যাপ কোম্পানি ২৫ টাকা কমিশন নেয়। অ্যাপে চলমান গাড়িকে যাত্রী পেতে রাস্তায় দাঁড়িয়ে থাকতে হয়। কিন্তু ঢাকায় রাস্তায় গাড়ি রাখার জায়গা নেই। পার্কিংয়ের কারণে, অ্যাপে চলমান গাড়ি এবং মোটরসাইকেলগুলিকে প্রতিদিন মামলা এবং জরিমানার বোঝা বহন করতে হয়। পার্কিংয়ের জন্য জায়গা দিতে হবে।

ইউনিয়নের তিনটি দাবি হলো অ্যাপ চালকদের শ্রমিক হিসেবে স্বীকৃতি দেওয়া হোক। রাইড-শেয়ারিং গাড়িগুলিকে অগ্রিম আয়কর নেওয়া বন্ধ করতে হবে। গত দুই আর্থিক বছরে নেওয়া অগ্রিম আয়কর ফেরত দিতে হবে।

বেশ কয়েকজন চালক বলেন, হাজার হাজার শিক্ষিত যুবক অ্যাপে গাড়ি ও মোটরসাইকেল চালিয়ে জীবিকা নির্বাহ করছে। কিন্তু চলার পথে তাদের প্রতি মুহূর্তে পুলিশের হাতে অপমানিত হতে হয়। সামান্য কারণে পুলিশ চালকদের চড় মারে। কাগজ যাচাইয়ের নামে পুলিশ তাদের আটক করে টাকা আদায় করে। কাগজে কোনো ত্রুটি না থাকলেও অবৈধ পার্কিং, লেন ভাঙা দেখিয়ে মামলা করা হয়েছে। চালকের আয় শেষ হয়ে যায় পুলিশ জরিমানা এবং কেস জরিমানা প্রদান করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *