বৈশ্বিক জ্বালানি সংকট সমাধানে বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে: সজীব ওয়াজেদ

0

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় বলেছেন, বৈশ্বিক জ্বালানি সংকট সমাধানে বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে। নিজের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে এক ভিডিও ক্লিপে তিনি এ তথ্য দেন।

ফেসবুক পোস্টে বলা হয়েছে যে বিশ্ব গত কয়েক সপ্তাহ ধরে শক্তির ঘাটতির দ্বারপ্রান্তে রয়েছে। অশোধিত তেলের বেঞ্চমার্ক এখন আগস্টের নিম্ন থেকে ব্যারেল প্রতি ২৫ শতাংশ বেশি। প্রাকৃতিক গ্যাসের দাম এশিয়ায় সর্বকালের সর্বোচ্চে পৌঁছেছে। মহাদেশের বিশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লার ঘাটতিও এর জন্য দায়ী। ফলে বিদ্যুৎ উৎপাদন কমাতে হচ্ছে। যার কারণে অনেক এলাকা লোডশেডিংয়ে আক্রান্ত। বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক সৌদি আরব যখন বিশ্বব্যাপী তেলের দাম কমছে এমন সময়ে এশিয়ান ক্রেতাদের কাছে তেলের দাম রেকর্ড পরিমাণ বাড়িয়েছে।

লোডশেডিং কি শুধু বাংলাদেশেই হয়? শীত তীব্র হলে, যুক্তরাজ্যে চার দিন পর্যন্ত বিদ্যুৎ বিভ্রাট হতে পারে। এছাড়াও, জ্বালানির দাম ৯ শতাংশ বেড়েছে, যা লন্ডনের ৪০ বছরের ইতিহাসে সর্বোচ্চ হার। জ্বালানি সংকটের কারণে যুক্তরাষ্ট্রেও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে বিদ্যুৎ সাশ্রয়ের আহ্বান জানানো হচ্ছে। বিদ্যুৎ ঘাটতির আশঙ্কায় জাপান ও ফ্রান্সে জনসাধারণের কাছে একই ধরনের আহ্বান জানানো হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে জার্মানিতে কখনোই ব্ল্যাকআউট হয়নি। এটিকে বাঁচানোর জন্য কল করা হয়েছে এবং অনেক শহর পানি গরম করার জন্য বিদ্যুৎ বিচ্ছিন্ন করেছে। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস ও সিডনিতে প্রতি দুই ঘণ্টায় লোডশেডিং হচ্ছে। আর ভারত ৬ বছরে সবচেয়ে বড় বিদ্যুৎ সংকটের মধ্য দিয়ে যাচ্ছে।

নতুন ঘোষণা অনুযায়ী, রাশিয়া-ইউক্রেন সংকটের কারণে বিশ্বব্যাপী লাগামহীন জ্বালানি তেলের তুলনামূলক চিত্র দেখে নেওয়া যাক- বাংলাদেশে প্রতি লিটার ডিজেলের দাম ১১৪ টাকা, পেট্রোল ১৩০ টাকা। ভারতে প্রতি লিটার ডিজেলের দাম ১১২.৬৭ এবং পেট্রোল ১২৫.৬২ টাকা। মার্কিন যুক্তরাষ্ট্রে, ডিজেলের দাম প্রতি লিটারে ১২৯.১৪ টাকা এবং পেট্রোলের দাম ১১২.২৯ টাকা প্রতি লিটার। ইউকেতে ডিজেলের দাম প্রতি লিটারে ২২৫.০৬ টাকা এবং পেট্রোলের দাম ২১৩.১৭ টাকা। সিঙ্গাপুরে প্রতি লিটার ডিজেলের দাম ১৯২.৪২ টাকা এবং পেট্রোলের দাম ১৯২.৯৯ টাকা। জার্মানিতে প্রতি লিটার ডিজেলের দাম ১৮৮.৩৩ টাকা এবং পেট্রোলের দাম ১৬৯.২০ টাকা। অস্ট্রেলিয়ায় ডিজেলের দাম প্রতি লিটার ১৪৬.২৭ টাকা এবং পেট্রোল প্রতি লিটার ১২১.৫২ টাকা।

পৃথিবীতে যে পরিমাণ জীবাশ্ম জ্বালানি সঞ্চিত হয়েছে, বারজো আরও ১০০বছর ধরে চলবে। সৌরশক্তি ভবিষ্যৎ জ্বালানি নিরাপত্তায় বড় সহায়ক হবে। বাংলাদেশ সারাদেশে ব্যাপক হারে সৌরশক্তি উৎপাদনের পরিকল্পনা করছে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে সৌরবিদ্যুতের দাম কমবে। শুরুতে সরকার প্রতি ইউনিট ২০ টাকায় সৌরবিদ্যুৎ কিনতে রাজি হলেও এখন তা ১০ টাকায় নেমে এসেছে।

ভবিষ্যতে একটি সমৃদ্ধ ও স্থিতিস্থাপক বাংলাদেশ গড়তে নতুন সরকারের জন্য জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করাই একমাত্র চ্যালেঞ্জ। বিশেষজ্ঞদের মতে, ভবিষ্যতে বাংলাদেশ বিশ্বের শীর্ষ ১১টি অর্থনীতির একটিতে পরিণত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *