বিশ্বকাপ পর্যন্ত সাকিবই অধিনায়ক

0

টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব পালন করবেন সাকিব আল হাসান। বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির নতুন চেয়ারম্যান জালাল ইউনুস গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। সাকিবের টি-টোয়েন্টি অধিনায়কত্ব পর্ব শুরু হবে দ্বিতীয় মেয়াদে এশিয়া কাপ দিয়ে।

গতকাল রাতে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরার পর বিকাল ৩টার পর বিসিবি সভাপতির বাসায় বৈঠক করেন সাকিব। যেখানে উপস্থিত ছিলেন বিসিবি ক্রিকেট ম্যানেজমেন্ট বিভাগের প্রধান জালাল ইউনুস, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু, হাবিবুল বাশার সুমন, টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

বিসিবির ক্রিকেট ব্যবস্থাপনা বিভাগের প্রধান জালাল ইউনুস পরে বলেন, এশিয়া কাপ, ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপ পর্যন্ত আমরা সাকিবকে অধিনায়ক করেছিলাম।

এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন ৮ জন ক্রিকেটার। তাদের মধ্যে পাঁচজন স্থায়ী অধিনায়কত্ব পেয়েছেন। ২০০৬ সালে শাহরিয়ার নাফীস বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে অধিনায়কত্ব করেন। ওই এক ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে দলকে জিতিয়ে দলকে নেতৃত্ব দেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

এর বাইরে সবচেয়ে বেশি ৪৩ ম্যাচে অধিনায়কত্ব করেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। মাশরাফি বিন মর্তুজা ২৮, মুশফিকুর রহিম ২৩, সাকিব আল হাসান ২১ এবং মোহাম্মদ আশরাফুল ১১ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। একটি করে ম্যাচে অধিনায়কত্ব করেছেন লিটন দাস ও মোসাদ্দেক হোসেন সৈকত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *