পাকিস্তানি বান্ধবীর সঙ্গে ছবি পোস্ট, প্রশংসায় ভাসছেন ভারতীয় তরুণী

পাকিস্তানি বান্ধবীর সঙ্গে ছবি পোস্ট করেছেন এক ভারতীয় তরুণী। আর সেটাই তুলকালাম। ছবিটি ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। তাদের বন্ধুত্ব এখন নেটিজেনদের মধ্যে আলোচনার বিষয় হয়ে উঠেছে।

দুজনেই হার্ভার্ড বিজনেস স্কুলে পড়াশোনা করেছেন। পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে দুই ব্যক্তি দুই দেশের (ভারত ও পাকিস্তান) পতাকা ধরে আছেন।

স্নেহা বিশ্বাস নামের ওই ভারতীয় তরুণী জানান, পাকিস্তানি তরুণীর সঙ্গে বন্ধুত্ব হওয়ার পর দেশ সম্পর্কে তার ধারণা বদলে গেছে।

যদিও দুই দেশের সম্পর্ক কয়েক দশক ধরে চরম বৈরী।

ভারত পাকিস্তানের শিল্পী ও ক্রিকেটারদের সে দেশে পারফর্ম করা ও খেলা নিষিদ্ধ করেছে। আর পাকিস্তান বলিউডের সিনেমা নিষিদ্ধ করেছে।

লিঙ্কডইনে পোস্ট করা স্নেহার ছবির নীচে একজন লিখেছেন, ‘আমরা আমাদের মধ্যে একটি প্রাচীর তৈরি করেছি, এই প্রাচীর ভাঙার দায়িত্ব আমাদের।’

স্নেহা একজন উদ্যোক্তা। তবে তিনি তার পাকিস্তানি বান্ধবীর নাম উল্লেখ করেননি।

ওই পোস্টে তিনি লিখেছেন, তিনি একটি ছোট শহরে বড় হয়েছেন। পাকিস্তান এবং এর জনগণ সম্পর্কে তার ধারণা ছিল না। আপনি যা জানেন তা বই এবং মিডিয়া পড়ার মাধ্যমে। এগুলো ছিল বিদ্বেষে পরিপূর্ণ। এরপর হার্ভার্ডে প্রথম দিনেই পাকিস্তানি তরুণীর সঙ্গে দেখা হয় তার। তিনি ইসলামাবাদের বাসিন্দা। তারপর থেকে তারা এখনও ভালো বন্ধু। এর পরে, তারা চা, বিরিয়ানি, আর্থিক মডেল এবং কেস স্টাডি প্রস্তুতির মাধ্যমে একে অপরকে আরও ভালভাবে জানতে পারে।

স্নেহা বলেন, আমি বুঝতে পেরেছি যে যখন আপনার স্বতন্ত্র জাতির জন্য আপনার গর্ব প্রবল, তখন মানুষের প্রতি আপনার ভালবাসা ভূগোল এবং সীমানা অতিক্রম করে। দেয়াল, সীমানা এবং স্থান মানুষ দ্বারা তৈরি করা হয়.

এই পোস্টে স্নেহা ভারত ও পাকিস্তানের মধ্যে বাধা ভাঙার কথা বলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *