সাগরে নিম্নচাপ, বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

0

বঙ্গোপসাগর উপকূলে সৃষ্ট লঘুচাপের কারণে ঝড়ো হাওয়ার আশঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। এছাড়া বৃষ্টিপাতের ক্রমবর্ধমান প্রবণতারও আভাস পাওয়া যাচ্ছে।

বুধবার আবহাওয়াবিদ ওমর ফারুক স্বাক্ষরিত এক বিশেষ সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুসারে, ওডিশা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থিত স্থল নিম্নচাপটি পশ্চিম দিকে সরে গেছে এবং স্পষ্ট নিম্নচাপের আকারে দুর্বল হয়ে বর্তমানে ভারতের ছত্রিশগড় ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এ কারণে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের ফারাক বাড়তি রয়েছে। সমুদ্র বন্দর, উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

দেশের চারটি সমুদ্রবন্দর- চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রাকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সুস্পষ্ট লঘুচাপ ও চাপের পার্থক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার। এবং তাদের প্রত্যন্ত দ্বীপ এবং নিচু এলাকা। স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুট উঁচু বাতাস চালিত জোয়ারে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগরে চলাচলকারী মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *