বিশ্বের বৃহত্তম টেলিস্কোপ মহাকাশযাত্রা

0

বিশ্বের সবচেয়ে বড় স্পেস টেলিস্কোপ জেমস ওয়েব মহাকাশের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। এটি মহাবিশ্বে আলো বিকিরণকারী আশেপাশের নক্ষত্রের চিত্রগুলি ক্যাপচার করতে শুরু করেছে।

বাংলাদেশ সময় শনিবার সন্ধ্যায় ইউরোপীয় আরিয়ান রকেটে দক্ষিণ আমেরিকার ফ্রেঞ্চ গায়ানা থেকে টেলিস্কোপটি মহাকাশে উৎক্ষেপণ করা হয়। টেলিস্কোপ বহনকারী রকেট আধা ঘণ্টার মধ্যে মহাকাশে পৌঁছে যায়।

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ তৈরি করতে খরচ হয়েছে ১০ বিলিয়ন। যুক্তরাষ্ট্র, ইউরোপ ও কানাডার প্রকৌশলীরা এটি নির্মাণ করেছেন। এটি এখন পর্যন্ত নির্মিত যেকোনো টেলিস্কোপের চেয়ে শতগুণ বেশি শক্তিশালী হবে। টেলিস্কোপকে একবিংশ শতাব্দীর সবচেয়ে বড় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক প্রচেষ্টা হিসেবেও বিবেচনা করা হয়।

অ্যাপোলো মুন প্রোগ্রামের অন্যতম গুরুত্বপূর্ণ গবেষক জেমস ওয়েবের নামে এটির নামকরণ করা হয়েছে। এই স্পেসওয়াকটি অনেক প্রতীক্ষিত ছিল। তবে এই অপেক্ষার সাথে কিছু উদ্বেগও এসেছিল। কারণ বিশ্বজুড়ে হাজার হাজার মানুষ গত ৩০ বছর ধরে এই প্রকল্পে কাজ করেছে। দূরবর্তী গ্রহের বায়ুমণ্ডল এবং আবহাওয়া অনুসন্ধান করার ক্ষমতা রয়েছে টেলিস্কোপের।

টেলিস্কোপের যাত্রা সহজ ছিল না বলে স্বীকার করে নাসার কর্মকর্তা বিল নেলসন বলেন, “আমাদের বুঝতে হবে যে এখনও অনেক কাজ বাকি আছে এবং এটি খুব সঠিকভাবে করা দরকার।” কিন্তু আমরা এটাও জানি যে বড় পুরস্কার বড় ঝুঁকি বহন করে। তাই এটা এই সঙ্গে. আর এই কারণেই আমাদের অন্বেষণ করার সাহস আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *