ডিজিটাল জীবনযাত্রায় বাংলাদেশ পিছিয়ে

0

শক্তিশালী ডিজিটাল অবকাঠামোর উন্নয়ন সত্ত্বেও ডিজিটাল জীবনের ক্ষেত্রে বাংলাদেশ পিছিয়ে রয়েছে। বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার রিপোর্ট অনুযায়ী, ডিজিটাল অগ্রগতির সূচকে বাংলাদেশের অবস্থান একেবারে নীচে। ই-গভর্নেন্স, মোবাইল ইন্টারনেটের গতি, ই-সিকিউরিটি ইত্যাদির ক্ষেত্রে দেশ পিছিয়ে রয়েছে বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে ডিজিটাল জীবনের অক্ষমতার কারণ হচ্ছে দেশে ডিজিটাল ব্যবস্থাপনার জন্য সময়োপযোগী ও সুনির্দিষ্ট পরিকল্পনার অভাব এবং সরকারী পর্যায়ে সেবা প্রয়োজন এবং বাস্তবতা বিবেচনা না করেই সরকারি পর্যায়ে অনেক প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। বাস্তবায়নের পর নিয়মিত পর্যবেক্ষণের অভাবে অনেক প্রকল্প পরিত্যক্ত হচ্ছে। ৫০০ টিরও বেশি আইটি অ্যাপ অবৈধ হয়ে গেছে। এখন পর্যন্ত বাংলাদেশের ডোমেইন.বিডিতে ডিজিটাল স্বাক্ষর হয়নি। আইপি-৬ ব্যবহারে বাংলাদেশের অগ্রগতি মাত্র ০.২ শতাংশ। অধিকাংশ সরকারি কর্মকর্তা জিমেইল বা ইয়াহু মেইল ​​ব্যবহার করেন। সরকারি চাকরিতে অনলাইন ব্যবস্থাপনা চালু হলেও তারা সাধারণ মানুষের সেবা নিশ্চিত করতে পারেনি। এসব কারণে বাংলাদেশ ডিজিটাল অগ্রগতির আন্তর্জাতিক সূচকে অগ্রসর হতে পারছে না।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, দেশে গত ১১ বছরে একটি শক্তিশালী ডিজিটাল অবকাঠামো গড়ে উঠেছে। কিন্তু আপনাকে ডিজিটাল লাইফস্টাইলে অভ্যস্ত হতে হবে এবং দক্ষতা অর্জনের জন্য সময় দিতে হবে।

সার্ফশার্ক, বিশ্বের অন্যতম প্রধান সাইবার সিকিউরিটি কোম্পানি এই মাসে ডিজিটাল মানের একটি বৈশ্বিক সূচক প্রকাশ করেছে। সূচক অনুযায়ী, ১১০ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৩ তম। এশিয়ার ৩২ টি দেশের মধ্যে বাংলাদেশ৩০ তম এবং সার্কভুক্ত দেশগুলোর মধ্যে সর্বনিম্ন। সামগ্রিকভাবে, ডিজিটাল জীবনে বাংলাদেশের স্কোরও গত বছরের তুলনায় কমেছে। গত বছর স্কোর ছিল জিরো পয়েন্ট ,৫, চলতি বছর এটি জিরো পয়েন্ট ৩৪ হয়েছে। মোবাইল ইন্টারনেটের স্থিতিশীলতার ক্ষেত্রে বাংলাদেশ ৫৩ তম অবস্থানে থাকলেও গতিতে পিছনের সারিতে রয়েছে। এর আগে, আরেক বিশ্ববিখ্যাত সংস্থা ওকলার জানিয়েছে যে মোবাইল ইন্টারনেট গতির ক্ষেত্রে ১৭৬ টি দেশের মধ্যে বাংলাদেশ ১৩৭ তম স্থানে রয়েছে। ওপেন সিগন্যালের রিপোর্ট অনুযায়ী, ফোরজের গতিতে বাংলাদেশের দক্ষিণ এশিয়ায় সর্বনিম্ন অবস্থান ছিল।

যেখানে পিছিয়ে আছে: তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির বলেন, বাংলাদেশে এই মুহূর্তে ট্রান্সমিশন অবকাঠামোর অবস্থা ভালো। ডিজিটাল সংযোগেও অগ্রগতি হয়েছে। কিন্তু মানসম্মত ডিজিটাল জীবন মানে যে সূচকগুলো আছে তাতে কোনো অগ্রগতি নেই। এর প্রধান কারণ দেশের চাহিদা ও বাস্তবতা বিবেচনায় দূরদর্শী পরিকল্পনার অভাব। তিনি তথ্যপ্রযুক্তি বিভাগের উদাহরণ তুলে ধরেন, যা কয়েক বছর আগে ৫০০ টিরও বেশি মোবাইল অ্যাপ তৈরি করতে প্রচুর অর্থ ব্যয় করেছিল। কিন্তু সেই অ্যাপগুলো পরিত্যক্ত হয়েছে। এমনকি যখন এগুলো প্লে স্টোর থেকে ডাউনলোড করা হয়, তখন নিরাপত্তা সতর্কতা আসে। প্রয়োজন হলে এই অ্যাপগুলি পরিত্যাগ করা হবে না। ই-গভর্নেন্সের ক্ষেত্রে, সবচেয়ে মৌলিক ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান খুবই দুর্বল।

তিনি আরও বলেন, যে ধরনের ইন্টারনেট ব্যবহার করে তার গতি ইন্টারনেট সূচকে আদর্শ হিসেবে বিবেচিত হয়। বাংলাদেশে মোবাইল ইন্টারনেট বেশি বেশি ব্যবহার করে, কিন্তু সেই গতিতে মান নিশ্চিত করা হচ্ছে না। এমনকি ব্রডব্যান্ড ইন্টারনেট সম্প্রসারণ এবং সক্ষমতা বৃদ্ধির যথাযথ পরিকল্পনা করা হচ্ছে না। উদাহরণস্বরূপ, ইনফো গভর্নমেন্ট, ইনফো সরকার -২ প্রকল্পটি সরকারি পর্যায়ে নেওয়া হয়েছিল, কিন্তু এর সুবিধা সম্পর্কে পরে প্রশ্ন উঠেছে। তারপর থেকে, এক বছরের লক্ষ্যমাত্রার পরিবর্তে তথ্য সরকার- বাস্তবায়নে তিন বছর লেগেছে। কেন এত সময় লাগল, সমস্যাটি কী ছিল তা ভবিষ্যতের জন্য পর্যালোচনা করা উচিত। একই সময়ে, এই প্রকল্পের সুবিধাগুলি সর্বাধিক করার জন্য ব্যবহারিক পদক্ষেপ প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *