সুইডেন এবং ফিনল্যান্ডকে ন্যাটোর সদস্যপদ পেতে সমর্থন দেবে তুরস্ক

0

তুরস্ক ন্যাটো সদস্যপদ পাওয়ার জন্য তাদের আবেদনে সুইডেন এবং ফিনল্যান্ডকে সমর্থন করতে সম্মত হয়েছে তুরস্ক ও নর্ডিক দুই দেশকে এতদিন সদস্যপদ দেওয়ার বিরোধিতা করে আসছে।

কুর্দি জঙ্গিদের প্রতি ইতিবাচক মনোভাবের জন্য তুরস্ক সুইডেন ও ফিনল্যান্ডের ওপর ক্ষুব্ধ ছিল। দেশটির সমর্থন ছাড়া ন্যাটোতে যোগ দিতে পারত না দুটি নর্ডিক দেশ। তবে তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীদের যৌথ নিরাপত্তা চুক্তি স্বাক্ষরের ফলে তুরস্কের উদ্বেগ দূর হয় এবং দুই দেশ ন্যাটোতে যোগদানের বিরোধিতা থেকে সরে আসতে সম্মত হয়।

এদিকে রাশিয়া দুই দেশকে সদস্যপদ দেওয়ার বিরোধিতা করেছে এবং পশ্চিমা সমর্থিত সামরিক জোট সম্প্রসারণের অজুহাতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে। কিন্তু মস্কোর সামরিক অভিযান পাল্টাপাল্টি করে এবং দুই দেশের ন্যাটোতে যোগদানের পথ প্রশস্ত করে।

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, সন্দেহভাজন জঙ্গিদের তুরস্কের কাছে হস্তান্তরের পদক্ষেপ নিতে সম্মত হয়েছে সুইডেন। দুই নর্ডিক দেশও তুরস্কের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেবে।

এ প্রসঙ্গে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট নিনিস্তো বলেছেন, একে অপরের নিরাপত্তার হুমকি মোকাবেলায় সহযোগিতা বাড়াতে তিন দেশের মধ্যে একটি যৌথ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেছেন, “এটি ন্যাটোর জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”

এদিকে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের কার্যালয় বলেছে, তুরস্ক সুইডেন এবং ফিনল্যান্ডের কাছ থেকে যা চেয়েছিল তা পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *