আফগানিস্তানের ৪টি বিমানবন্দরের রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে ইউএই কোম্পানি

0

আফগানিস্তানের চারটি বিমানবন্দরের বিমান নিরাপত্তা সেবার জন্য সংযুক্ত আরব আমিরাতের জিএএসি কোম্পানির সাথে পরিবহন ও বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় একটি চুক্তি স্বাক্ষর করেছে।

চুক্তির অধীনে বিমানবন্দরগুলি কাবুল, হেরাত, মাজার-ই-শরীফ এবং কান্দাহার প্রদেশে অবস্থিত।

বেসামরিক বিমান চলাচলের মতো আন্তর্জাতিক মানের মান বাড়াতে জরুরি খাতে আফগান কর্মকর্তাদের প্রয়োজনীয় বিনিয়োগ, প্রশিক্ষণ এবং কোচিংও এই পরিষেবার অন্তর্ভুক্ত।

পরিবহন ও বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের মুখপাত্র ইমামউদ্দিন আহমাদি বলেছেন, কাবুল, হেরাত, মাজার-ই-শরীফ এবং কান্দাহার বিমান বন্দরে বিমান নিরাপত্তা পরিষেবার জন্য সংযুক্ত আরব আমিরাতের জিএএসি  কোম্পানির সাথে একটি চুক্তি হয়েছে। এটা কাজ করে। যেসব বিদেশী এয়ারলাইন্স ফ্লাইট স্থগিত করেছে তারা আবার ফ্লাইট চালু করতে পারবে।

বিশ্লেষকরা বলছেন, আফগানিস্তানে ফ্লাইট পুনরায় চালু করার জন্য এয়ারলাইন্সগুলোকে আকৃষ্ট করতে বিদেশি এয়ারলাইন্সের কাছে নিরাপত্তা বিমান পরিষেবার দায়িত্ব হস্তান্তর করা গুরুত্বপূর্ণ।

অর্থনীতিবিদ সাঈদ মাসুদ বলেন, অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে কাতারি, তুর্কি বা আমিরাতি কোম্পানি কারা এসব বিমানবন্দরের দায়িত্ব নিচ্ছে তা জরুরি নয়। যাইহোক, সংযুক্ত আরব আমিরাতের গুরুত্বপূর্ণ আর্থিক এবং বিনিয়োগ সংস্থা রয়েছে এবং তারা এই বিমানবন্দরগুলিতে বিনিয়োগ করতে পারে।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতে আফগান ট্রেড কাউন্সিলের প্রধান বলেছেন যে চুক্তিটি আফগানিস্তান এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বাণিজ্য সম্পর্ক বাড়াবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *