তালেবানরা নারীদের নারী মন্ত্রণালয়ে প্রবেশ করতে দিচ্ছে না

0

আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর থেকে নারীরা বিভিন্ন অধিকার থেকে বঞ্চিত। এবার কাবুলে, নারী কর্মীদের নারী বিষয়ক মন্ত্রণালয়ের ভবনে ঢুকতে দিচ্ছে না গোষ্ঠীটি। সেখানে শুধুমাত্র পুরুষদের প্রবেশের অনুমতি আছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, আগের ক্ষমতাচ্যুত আফগান সরকারের সময় বেশ কয়েকজন নারী, নারী বিষয়ক মন্ত্রণালয়ে কাজ করেছেন। তাদের মধ্যে চারজন বৃহস্পতিবার মন্ত্রণালয় ভবনে প্রবেশ করতে চায়। কিন্তু তালেবান সদস্যরা তাদের ঢুকতে দেয়নি। এরপর তারা মন্ত্রণালয়ের বাইরে বিক্ষোভ করে।

এর আগে, আফগানিস্তানের শাসনকালে ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত, তালেবানরা নারীদের সকল অধিকার থেকে বঞ্চিত করেছিল। তখন নারীরা ঘরের বাইরে যেতে পারত না, স্কুলে যেতে পারত না, বোরকা ও হিজাব পরা বাধ্যতামূলক ছিল। যদি কাউকে বাড়ির বাইরে যেতে হয়, তাহলে তাদের সাথে পরিবারের একজন পুরুষ সদস্য থাকা বাধ্যতামূলক ছিল। তালেবানরা নারীদের বাল্যবিবাহে বাধ্য করে।

কিন্তু গত মাসে কাবুল দখলের পর থেকে তালেবান নেতারা নারীদের ইসলামী শরিয়া আইনের অধীনে সব ধরনের অধিকারের প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু বিভিন্ন কর্মকাণ্ডে তাদের প্রতিশ্রুতি পালন করা হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *