চলচ্চিত্র উৎসব।প্রাণ ফিরে এল কানে

করোনার সব প্রতিকূলতা কাটিয়ে জমকালো আয়োজনের মধ্য দিয়ে শুরু হলো চলচ্চিত্র জগতের অন্যতম মর্যাদাপূর্ণ অনুষ্ঠান কান উৎসব। দক্ষিণ ফ্রান্সের ভূমধ্যসাগরের তীরে অবস্থিত এই শহরটি বিভিন্ন দেশের সেলিব্রিটিদের পদচারণার জন্য বিখ্যাত। উৎসব ‘পালে দে ফেস্টিভ্যাল’ ভবনের আঙিনায় লাল গালিচা জমে আছে। বিশ্বখ্যাত তারকারা এখানে সৌন্দর্যের আলো ছড়িয়েছেন। দুই বছর পর অভিনেতা-অভিনেত্রী, প্রযোজক, পরিচালক, সাংবাদিকসহ সবাই যেন প্রাণ ফিরে পেল উৎসবে। নীল সমুদ্রতীরবর্তী শহর কান আবার প্রাণ ফিরে পেয়েছে।

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে কান উৎসবের ৭৫তম আসর। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। স্যাটেলাইটের মাধ্যমে তিনি সরাসরি যুক্ত হন। তিনি রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বের সকলের সমর্থনের জন্য আবেদন করেছিলেন। বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন, যুক্তরাজ্যের অভিনেত্রী ও পরিচালক রেবেকা হল, সুইডিশ অভিনেত্রী নুমি রাপাস, ইতালিয়ান পরিচালক ও অভিনেত্রী জাজমিন ট্রিঙ্কা, ইরানি পরিচালক আসগর, ইরানি পরিচালক আসগর এবং ইরানি পরিচালক আসগর ফারাক ফরাসি অভিনেতা ভাসো লাডনের নেতৃত্বে রেড কার্পেটে হাঁটেন। জেফ নিকোলস এবং ফরাসি পরিচালক লাজ লি।

তাদের সাথে বিভিন্ন দেশের চলচ্চিত্র পেশাদার এবং স্থানীয় সেলিব্রিটিরা রেড কার্পেটে হাঁটেন। এবারের লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড দেওয়া হল আমেরিকান অভিনেতা-প্রযোজক ফরেস্ট হুইটেকারকে। কান ফেস্টিভ্যালের বিদায়ী সভাপতি পিয়েরে লেসকিউর তাকে এই পুরস্কার প্রদান করেন। অবশেষে মঞ্চে এলেন মার্কিন অভিনেত্রী জুলিয়ান মুর। তিনি ফরাসি ভাষায় ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধন ঘোষণা করেন।

আজ বাংলাদেশ: উৎসবের তৃতীয় দিনে আজ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: রূপকার অব দ্য নেশন’ (মুজিব: ইংরেজিতে দ্য মেকিং অফ আ নেশন) এর ট্রেলার মুক্তি পাবে। পালে দে ফেস্টিভাল ভবনের বাণিজ্যিক শাখা মার্চে ডু ফিল্ম চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন। জানা গেছে, সিনেমাটির ১ মিনিট ৩০ সেকেন্ডের ট্রেলারটি এখানে দেখানো হবে।

আজকের এই আয়োজনে অংশ নিচ্ছেন অভিনেতা আরিফিন শুভ, অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা ও তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ। সেখানে ছবির পরিচালক শ্যাম বেনেগালেরও থাকার সম্ভাবনা রয়েছে।

বঙ্গবন্ধু বায়োপিকের প্রধান চরিত্রে আরিফিন শুভ ও শেখ ফজিলাতুন নেশা মুজিবের প্রধান চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। কন্যা সন্তানের মা হওয়ার পর এবারই প্রথম বিদেশ গেলেন তিশা। তার সঙ্গে রয়েছেন তার স্বামী মোস্তফা সোরায়ার ফারুকী এবং তাদের একমাত্র মেয়ে ইলহাম নুসরাত ফারুকী। মুজিব’-এর ফার্স্ট লুক ১৪ এপ্রিল মুক্তি পায়। তারপর একটি পোস্টার উন্মোচন করা হয়। সেই পোস্টারটি এখন মার্চে ডু ফিল্মের স্তম্ভ ও স্ট্যান্ডে শোভা পাচ্ছে।

‘মুজিব’ ছবিতে তরুণী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করছেন নুসরাত ফারিয়া এবং কিশোরী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করছেন ভানিয়া জারিন অনভিতা। বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন নেশা মুজিবের কিশোরী চরিত্রে দেখা যাবে প্রার্থনা দীঘিতে। শেখ রেহানার দুটি ভিন্ন বয়সী চরিত্র সাবিলা নূর ও সামন্ত রহমান।

এছাড়া এবারের উৎসবে অংশ নিয়েছেন চিত্রনায়ক ও প্রযোজক অনন্ত জলিল ও বর্ষা। তাদের অভিনীত ‘দিন-দ্য ডে’ এবং ‘নেত্রী-দ্য লিডার’-এর ট্রেলার মুক্তি পাবে এই বিভাগে।

আড্ডায় টম ক্রুজ: এই বছর, কান হলিউড অভিনেতা টম ক্রুজের অভিনয় জীবনের ৪০ তম বার্ষিকী উদযাপন করেছে। উৎসবের দ্বিতীয় দিন বুধবার, পালে দে ফেস্টিভ্যাল ভবনে সারা বিশ্বের সাংবাদিকদের উপস্থিতিতে সাংবাদিক দিদিয়ের আলুশে-এর সঙ্গে বিশেষ কথোপকথনে অংশ নেন অভিনেতা। আড্ডা শেষে, টম ক্রুজ গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে ‘শীর্ষ গান: ম্যাভেরিক’-এর উদ্বোধনী প্রদর্শনী দেখেছিলেন।

২০২২ সালে করোনা মহামারী শুরু হওয়ার আগে কান কর্তৃপক্ষ ‘টপ সং: ম্যাভেরিক’ দেখাতে চেয়েছিল। কিন্তু করোনার কারণে বেশ কিছু বিলম্বের কারণে ছবিটির মুক্তি দেখা যায়নি। ছবিটি অবশেষে ২৬ মে বিশ্বব্যাপী মুক্তি পাবে। এই ছবিতে তিন দশক পর বিমানচালক পিট ম্যাভেরিক মিচেলের ভূমিকায় ফিরছেন টম ক্রুজ।

করোনা মহামারীর কারণে ২০২২ সালের কান ফেস্টিভ্যাল বাতিল করা হয়েছে। গত বছরের জুলাইয়ে উৎসব হলেও তাতে প্রাণ ছিল না। ১২ দিনের এই অনুষ্ঠানটি ২৮ মে পর্যন্ত চলবে। লাল গালিচায় জমকালো পোশাকের ঝলকানি এবং বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র প্রদর্শনী হবে টক অফ দ্য টাউন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *