অবরুদ্ধ মারিউপোল কারখানা থেকে সকল বেসামরিক নাগরিককে উদ্ধার

0

দক্ষিণ ইউক্রেনের বন্দর শহর মারিউপোলের অবরুদ্ধ আজভাস্টাল স্টিল প্ল্যান্টে আটকে থাকা সমস্ত বেসামরিক নারী, শিশু এবং বয়স্কদের উদ্ধার করা হয়েছে।

শনিবার ইউক্রেনের কর্মকর্তারা এ ঘোষণা দেন। ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা বলেছেন যে মারিউপোলে মানবিক উদ্ধার অভিযান শেষ হয়েছে। রাশিয়াও একই কথা বলেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মারিউপোলের আজভস্টাল স্টিল প্ল্যান্ট থেকে ৩০০ জনেরও বেশি বেসামরিক নাগরিককে উদ্ধার করা হয়েছে। দ্বিতীয় দফায় সেখান থেকে আহত ব্যক্তি ও সেনাদের উদ্ধারের পরিকল্পনা নেওয়া হচ্ছে। তবে এটা খুবই কঠিন হবে বলে মনে করেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

অনেক ইউক্রেনীয় যুদ্ধ শুরুর পর থেকে প্রায় দুই মাস ধরে অবরুদ্ধ মারিউপোলে আটকে আছে। নারী, শিশু ও বৃদ্ধসহ শত শত যোদ্ধা তাদের শেষ আশ্রয়স্থল হিসেবে শহরের আজভাস্তল স্টিল প্ল্যান্টে লুকিয়ে ছিল। পুরো শহরের নিয়ন্ত্রণ নেওয়া সত্ত্বেও, ইস্পাত কারখানাটি এখনও ইউক্রেনীয় সেনাদের দখলে রয়েছে।

যাইহোক, চূড়ান্ত পর্যায়ে, রাশিয়া, জাতিসংঘ এবং রেড ক্রসের আন্তর্জাতিক কমিটির সহযোগিতায়, ইস্পাত প্ল্যান্ট থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার একটি সুযোগ প্রদান করে।

জেলেনস্কি জাতিসংঘ এবং রেড ক্রসের নেতৃত্বে কারখানা থেকে শত শত বেসামরিক মানুষকে সফলভাবে সরিয়ে নেওয়ার জন্য গুতেরেসকে ধন্যবাদ জানান। তিনি গত সপ্তাহে আহত সকলকে সরিয়ে নিতে সাহায্য করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানান।

অ্যাজাক্স কারখানা থেকে আরও বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার অনুমতি দেওয়ার জন্য রাশিয়া গত বৃহস্পতিবার যুদ্ধবিরতি ঘোষণা করেছে।

একটি অনলাইন পোস্টে, রাশিয়ান সামরিক বাহিনী সে সময় বলেছিল যে এটি সমস্ত অপারেশন স্থগিত করবে এবং ইউনিটগুলিকে নিরাপদ দূরত্বে নিয়ে যাবে।

রাশিয়া ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ শুরু করে। ক্ষেপণাস্ত্র এবং বিমান হামলা ছাড়াও, রাশিয়ান বাহিনী প্রাথমিকভাবে উত্তর, পূর্ব এবং দক্ষিণ দিক থেকে স্থল অভিযান শুরু করে। পরে, ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধের মুখে, মস্কো উত্তর থেকে তার বাহিনী প্রত্যাহার করে এবং পূর্ব ও দক্ষিণে তাদের আক্রমণ তীব্র করে।

প্রায় ৫ লাখ জনসংখ্যার মারিউপোল শহরটি দখল করা রাশিয়ান সামরিক বাহিনীর প্রধান লক্ষ্যগুলির মধ্যে একটি। গুরুত্বপূর্ণ শহরটি আজভ সাগরে ইউক্রেনের কৌশলগত বন্দর এবং ডনবাস অঞ্চলে রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী-নিয়ন্ত্রিত অঞ্চলগুলির কাছাকাছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *