সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি-সাধারণ সম্পাদক পদে আওয়ামী লীগ পন্হিদের  জয়

0

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নির্বাচনে অ্যাডভোকেট মমতাজ উদ্দিন ফকির ও আব্দুন নূর দুলালকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। তারা দুজনই আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের প্রার্থী।

বুধবার রাত সোয়া ১০টায় দুই প্লাটুন পুলিশের উপস্থিতিতে আওয়ামী লীগপন্থী আইনজীবীদের নিয়ে গঠিত নির্বাচন উপ-কমিটির প্রধান অ্যাডভোকেট মো. অজি উল্লাহ ফলাফল ঘোষণা করেন।

ফলে সভাপতি ও সম্পাদকসহ ৭টি পদে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা হয়েছে। অপরদিকে দুই সহসম্পাদকসহ ৭টি পদে বিএনপি সমর্থিত নীল প্যানেলের প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা হয়েছে।

সম্পাদক পদে আওয়ামী লীগের আবদুন নুর দুলাল পেয়েছেন ২ হাজার ৮৯১ ভোট। অন্যদিকে বিএনপির ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল পেয়েছেন ২ হাজার ৮৪৬ ভোট। সিনিয়র আইনজীবী এওয়াই মশিউজ্জামানের নেতৃত্বাধীন আগের নির্বাচন উপ-কমিটিতে সচিব ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ৩৯ ভোট পেয়ে এগিয়ে ছিলেন।

এ ছাড়া সহ-সভাপতি মো. শহীদুল ইসলাম ও মোহাম্মদ হোসেন, ফাতেমা বেগম, শাহাদাত হোসেন রাজীব ও সুব্রত কুমার কুন্ডুকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

মাহফুজ বিন ইউসুফ ও মাহবুবুর রহমান খান, কোষাধ্যক্ষ মোহাম্মদ কামাল হোসেন, সদস্য ব্যারিস্টার মাহদিন চৌধুরী, গোলাম আক্তার জাকির, মোঃ মঞ্জুরুল আলম সুজন ও কামরুল ইসলামকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

ফলাফল ঘোষণার সময় বিএনপিপন্থী আইনজীবীরা উপস্থিত ছিলেন না।

বিএনপিপন্থী আইনজীবীরা নির্বাচন উপ-কমিটির সকল কার্যক্রমকে অবৈধ আখ্যা দিয়ে বলেছেন, ভোট পুনঃগণনার বিষয়ে সিনিয়র আইনজীবী এওয়াই মশিউজ্জামানের নেতৃত্বাধীন উপ-কমিটি সিদ্ধান্ত নেবে।

এর আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন সম্পাদক পদকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। মিছিল ও স্লোগানে উত্তপ্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে পুলিশ মোতায়েন করা হয়।

পুলিশ পাহারায় বার অ্যাসোসিয়েশন ভবনের সম্মেলন কক্ষে সচিব পদে ভোট গণনা করেন আওয়ামী লীগপন্থী আইনজীবীদের সমন্বয়ে গঠিত নির্বাচন উপ-কমিটি।

বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে আইনজীবী সমিতি ভবনের তৃতীয় তলায় সম্মেলন কক্ষের সামনে দুই পক্ষের আইনজীবীদের মধ্যে সংঘর্ষ হয়।

সুপ্রিম কোর্টের আওয়ামী লীগের আইনজীবী অ্যাডভোকেট মো. অজি উল্লাহর নেতৃত্বে একটি দল ভোট পুনঃগণনা ও নতুন নির্বাচন উপ-কমিটির দাবিতে সমিতির সম্মেলন কক্ষে প্রবেশ করলে এ ঘটনা ঘটে। ওই কক্ষে সমিতির নির্বাচনের ব্যালট পেপার ও অন্যান্য জিনিসপত্র রাখা হয়। আজি উল্লাহর নেতৃত্বে সাত সদস্যের একটি সাব-কমিটি ফলাফল বর্ণনা করে এবং মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ফলাফল ঘোষণা করে।

প্রত্যক্ষদর্শীরা জানান, আজি উল্লাহর নেতৃত্বে একটি দল কক্ষের তালা ভেঙে ভোট পুনঃগণনা করতে কক্ষে প্রবেশ করে। এরপর কক্ষের বাইরে থেকে বিএনপিপন্থী আইনজীবীরা কক্ষের কাঁচ ভেঙে দেন।

এ সময় দুই পক্ষকে স্লোগান দিতে দেখা যায়। এ সময় উভয় পক্ষের আইনজীবীদের মধ্যে হাতাহাতিও হয়। উভয় পক্ষের অনেকেই আহত হয়েছেন। এ সময় বিএনপিপন্থী আইনজীবীরা কয়েক দফা কক্ষের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেন। এরপর একাধিক মিছিল-স্লোগানে উত্তপ্ত হয়ে ওঠে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ। বিকেল ৫টার দিকে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়।

গত ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের জন্য সিনিয়র আইনজীবী এওয়াই মশিউজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের নির্বাচনী উপ-কমিটি ভোট গ্রহণ করে। এর একদিন পর ১৭ মার্চ রাতে ভোট গণনা ও ফলাফল ঘোষণার সময় আওয়ামী লীগপন্থী আইনজীবীরা ভোট পুনঃগণনার দাবিতে লিখিত আবেদন করলে ফল ঘোষণা বন্ধ হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *