আলহাজ্ব সুফি মিজানুর রহমান বাংলাদেশ ওয়ার্ল্ড আল আযহার গ্রেজুয়েটস সভাপতি

0

পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ্ব সুফি মুহাম্মদ মিজানুর রহমান মিশরের আল আযহার বিশ্ববিদ্যালয়ের সংগঠন দি ওয়ার্ল্ড অরগানাইজেশন ফর আল আযহার গ্রাজুয়েটস ইন বাংলাদেশ-র সভাপতি মনোণীত হয়েছেন। চলতি বছরের ৫ জানুয়ারি মিশর সরকারের ধর্ম মন্ত্রনালয় ও আল আযাহার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই অনুমোদন দেয়।

গতকাল রবিবার চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে আয়োজিত আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে সাউদার্ন ইউনিভার্সিটির অধ্যাপক ও দি ওয়ার্ল্ড অরগানাইজেশন ফর আল আযহার ইন বাংলাদেশ-র সেক্রেটারি ড. জালাল উদ্দিন আযহারী লিখিত বক্তব্যে বলেন, ২০০৭ সালে মিশরে সংগঠনটি প্রতিষ্ঠা পায়। এরপর বিভিন্ন দেশে এর শাখা গড়ে ওঠলেও বাংলাদেশে ২০১৮ সালের আগে কোনো শাখা ছিল না। ওই বছর পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মুহাম্মদ মিজানুর মিশর সফরে গেলে আল আযহার বিশ্ববিদ্যালয়ের গ্র্যান্ড ইমাম তাঁকে বাংলাদেশ শাখার সভাপতির দায়িত্ব নেওয়ার প্রস্তাব দেন। সুফি মুহাম্মদ মিজানুর রহমান এই প্রস্তাব গ্রহন করেন। ওই বছর আল আযহার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ফ্যাকাল্টি ও বিভাগের প্রফেসর এবং কর্মকর্তাসহ ১৫ সদস্যের প্রতিনিধিদল বাংলাদেশ সফর করেন। তাঁদের উপস্থিতিতেই ২০১৮ সালের ১৭ সেপ্টেম্বর পিএইচপি ফ্যামিলির হল রুমে এই সংগঠনের আত্মপ্রকাশ ঘটে। ২০২১ সালের ২৭ অক্টোবর বাংলাদেশ সরকার এবং গত ৫ জানুয়ারি আল আযহার বিশ্ববিদ্যালয় ও মিশর সরকারের ধর্ম মন্ত্রনালয়ের অনুমোদন লাভ করে। ড. জালাল উদ্দিন আযহারী বলেন, বাংলাদেশ থেকে বর্তমানে ১৫০ জন ছাত্র আল আযহার বিশ্ববিদ্যালয়ে পড়েন যাদের একটি অংশ সুফি মিজানুর রহমান ফাউন্ডেশন থেকে নিয়মিত বৃত্তি পান। এ পর্যন্ত প্রায় ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী আল আযহার বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা লাভ করেছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মুহাম্মদ মিজানুর রহমান বলেন, আল আযহার বিশ্ববিদ্যায়ল সবসময় মধ্যপন্থা অনুসরণ করে। আমরা সুফিবাদেও সেই কথাই বলি। জীবনের সব কাজের মধ্যে সত্যকে প্রতিষ্ঠিত করতে হবে। আর এটাই হলো সুফিবাদ। তিনি বলেন, আল আযহার বিশ্ববিদ্যালয়ে ৮০ হাজার শিক্ষক এবং ১৪ লাখ শিক্ষার্থী আছেন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশে দি ওয়ার্ল্ড অরগানাইজেশন ফর আল আজহার গ্রেজুয়েটস-র পক্ষে আগামীতে কিছু লক্ষ্য উদ্দেশ্য তুলে ধরা হয়। এরমধ্যে আছে বিশ্বব্যাপী আযহারি গ্রাজুয়েটসদের সাথে সেতুবন্ধন রচনা করা, স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন একাডেমিক ও ধর্মীয় সম্মেলন, সভা ও সেমিনারের আয়োজন, আন্তর্জাতিক ইমাম প্রশিক্ষণের আয়োজন, পরিচালনা ও সনদ প্রদান, বিভিন্ন ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা, শিক্ষাবৃত্তি প্রদান ও মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা, দাওয়াও ও ফতোয়া প্রদান সংক্রান্ত প্রশিক্ষণের আয়োজন এবং এসোসিয়েশন ও মিশরের পররাষ্ট্র মন্ত্রনালয়ের সাথে সম্পৃক্ত সারাবিশ্বে ছড়িয়ে থাকা এসোসিয়েশনের শাখাগুলোর সাথে যোগাযোগ ও সম্পর্ক জোরদার করা।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন নেছারিয়া আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ রফিক উদ্দিন আল কাদেরি, নেছারিয়া আলীয়া মাদ্রাসার মুহাদ্দিস কামাল উদ্দিন আযহারী, সৈয়দ মো. মাসুদ কামাল, কল্পলোক জামে মসজিদের ঈমাম আবু আহমদ আল আযহারী, সাইফুদ্দিন আল আযহারী, সংগঠক আলহাজ্ব দিলশাদ আহমেদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *